স্বাভাবিক প্রসব করালে উপহার মিষ্টি ও নতুন কাপড়

মা সমাবেশে নারায়ণগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা গর্ভবতী মায়েদের সঙ্গে কুশল বিনিময় করেন। ছবি: সংগৃহীত
মা সমাবেশে নারায়ণগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা গর্ভবতী মায়েদের সঙ্গে কুশল বিনিময় করেন। ছবি: সংগৃহীত

ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে এসে স্বাভাবিক প্রসব করালে গর্ভবতী মায়েদের মিষ্টি ও নতুন কাপড় উপহার দিবেন ইউএনও। পাশাপাশি মাতৃত্বকালীন ভাতাসহ সরকারি সব ধরনের সুযোগ-সুবিধা পাইয়ে দিতে করবেন সহযোগিতাও।

আজ সোমবার বেলা ১১টায় কুতুবপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে মা সমাবেশে নারায়ণগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদা বারিক এ কথা বলেন। এ সময় গর্ভবতী মায়েদের মধ্যে প্লাস্টিকের ব্যাংক বিতরণ ও বৃক্ষরোপণ করা হয়।

রাতে ইউএনও নাহিদা বারিক মুঠোফোনে জানান, প্রতিটি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে বিনা মূল্যে প্রসব সেবা প্রদান করা হচ্ছে। তাই বাড়িতে প্রসব না করিয়ে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে এসে প্রসব করানোর জন্য গর্ভবতী মায়েদের পরামর্শ দেওয়া হয়। পাশাপাশি একটি সুস্থ সন্তান প্রতিটি মায়ের ঘরে জন্ম নিক, এ উদ্দেশ্যকে বাস্তবায়নের লক্ষ্যে গর্ভবতী মায়েদের নিয়মিত মেডিকেল চেকআপ, মায়ের স্বাস্থ্য ও সন্তানের পুষ্টি নিশ্চিতকল্পে প্রয়োজনীয় পরামর্শ গ্রহণের জন্য নিয়মিত ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র থেকে সেবা গ্রহণের জন্য উপস্থিত মায়েদের প্রতি অনুরোধ জানানো হয়।

ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে আগত সেবা গ্রহীতাদের গর্ভকালীন স্বাস্থ্য সেবা, মা ও শিশুর পুষ্টি, গর্ভকালীন বিভিন্ন ধরনের ব্যায়াম এবং করণীয় বিষয়ে প্রামাণ্যচিত্র প্রদর্শনের জন্য নারায়ণগঞ্জ সদর উপজেলাধীন প্রতিটি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে একটি করে টেলিভিশনসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি প্রদান করার আশ্বাস দেওয়া হয়।

এ ছাড়াও উপস্থিত ৩০ জন গর্ভবতী মায়েদের সঙ্গে নিয়ে কুতুবপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের চতুর্দিকে ফলজ গাছের চারা রোপণ করা হয়। অনাগত সন্তানের জন্য নির্মল পরিবেশ তৈরির লক্ষ্যে প্রতিটি সন্তান ভূমিষ্ঠ হওয়ার পর মায়েদের একটি করে গাছের চারা রোপণের পরামর্শ দেওয়া হয়।