এনআইডি জালিয়াতির মামলায় ইসির কর্মী রিমান্ডে

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

জালিয়াতির মাধ্যমে রোহিঙ্গাদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেওয়ার মামলায় গ্রেপ্তার নির্বাচন কমিশনের (ইসি) এক কর্মীকে জিজ্ঞাসাবাদ করতে চার দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। চট্টগ্রাম মহানগর হাকিম মেহনাজ রহমান আজ মঙ্গলবার শুনানি শেষে এই আদেশ দেন।

রিমান্ড পাওয়া ওই কর্মীর নাম নাজিম উদ্দিন। তিনি জেলা কার্যালয়ের অফিস সহায়ক হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

চট্টগ্রাম নগর পুলিশের সহকারী কমিশনার (প্রসিকিউশন) কাজী শাহাবুদ্দিন আহমেদ প্রথম আলোকে বলেন, নাজিমকে জিজ্ঞাসবাদ করতে কাউন্টার টেররিজম ইউনিট সাত দিনের রিমান্ডের আবেদন করে। শুনানিতে আদালতকে বলা হয়, নাজিম ২০১৬ সালে চট্টগ্রামের নির্বাচন কার্যালয়ে কর্মরত থাকাকালে দালালের মাধ্যমে রোহিঙ্গাদের এনআইডি তৈরি করে দিতেন। এমনকি এগুলো ইসির সার্ভারে আপলোডও করতেন। এই কাজের জন্য তিনি ৫ হাজার টাকা করে নিতেন। বাকি টাকা তাঁর সহযোগীরা নিতেন। তাঁদের শনাক্তের জন্য নাজিমকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের প্রয়োজন। নাজিম এক নির্বাচন কর্মকর্তার ঘনিষ্ঠ বলে পরিচিত।

নাজিমকে গত সোমবার গ্রেপ্তার করেছে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট, চট্টগ্রাম। এর আগে গ্রেপ্তার তিনজনের ১৬৪ ধারায় দেওয়া জবানবন্দি ও অন্যদের জিজ্ঞাসাবাদে নাজিমের বিরুদ্ধে জালিয়াতির মাধ্যমে রোহিঙ্গাদের জাতীয় পরিচয়পত্র সরবরাহের তথ্য পাওয়া গেছে।

গত আগস্ট মাসে লাকী আক্তার নামের এক রোহিঙ্গা নারীর ভুয়া এনআইডি ইসির সার্ভারে ধরা পড়ে। এই ঘটনায় করা মামলার তদন্ত করতে গিয়ে আরও ৫৪টি ভুয়া এনআইডির সন্ধান পাওয়া যায়।

এনআইডি জালিয়াতিতে সম্পৃক্ততার অভিযোগে গত ১৬ সেপ্টেম্বর চট্টগ্রাম নির্বাচন কার্যালয়ের অফিস সহায়ক জয়নাল আবেদীন নামে একজনকে তাঁর দুই সহযোগীসহ গ্রেপ্তার ও একটি ল্যাপটপ জব্দ করা হয়। এ ঘটনায় চট্টগ্রামের ডবলমুরিং থানার নির্বাচন কর্মকর্তা পল্লবী চাকমা বাদী হয়ে কোতোয়ালি থানায় মামলা করেন। মামলাটি তদন্ত করছে নগর পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট। নাজিমসহ এই মামলায় ১১ জনকে গ্রেপ্তার করা হয়।