ময়মনসিংহে আজও বাস চলছে না

বাসের অপেক্ষায় যাত্রীরা, কিন্তু ধর্মঘটের কারণে বাস নেই। পাটগুদাম ব্রিজ মোড় বাস টার্মিনাল, ময়মনসিংহ, ২০ নভেম্বর। ছবি: আনোয়ার হোসেন
বাসের অপেক্ষায় যাত্রীরা, কিন্তু ধর্মঘটের কারণে বাস নেই। পাটগুদাম ব্রিজ মোড় বাস টার্মিনাল, ময়মনসিংহ, ২০ নভেম্বর। ছবি: আনোয়ার হোসেন

নতুন সড়ক পরিবহন আইন সংশোধনসহ বিভিন্ন দাবিতে গতকালের মতো আজ বুধবারও ময়মনসিংহ থেকে ঢাকাসহ দূরপাল্লার বাস চলাচল বন্ধ রয়েছে। এতে দুর্ভোগে পড়েছে সাধারণ যাত্রী।

ময়মনসিংহের মাসকান্দা আন্তজেলা বাস টার্মিনাল, পাটগুদাম ব্রিজ বাসস্ট্যান্ড ও উত্তরবঙ্গ বাসস্ট্যান্ড থেকে দ্বিতীয় দিনের মতো কোনো বাস ছেড়ে যায়নি। এমনকি অন্য কোনো গন্তব্য থেকে ময়মনসিংহে কোনো বাস আসেনি। তবে বিআরটিসি বাসগুলো নিয়মিতভাবেই চলাচল করেছে। ট্রাক ও সিএনজিচালিত অটোরিকশা সীমিত সংখ্যায় চলাচল করতে দেখা গেছে।

পরিবহন চালক ও শ্রমিকেরা জানান, নতুন সড়ক পরিবহন আইন সংশোধনসহ তাদের বিভিন্ন দাবি রয়েছে। নতুন আইনে কোনো চালকের দুর্ঘটনার কবলে পড়ে যদি কেউ মারা যায়, তাহলে পাঁচ লাখ টাকা জরিমানা ধরা হয়েছে। এই টাকার পরিমাণ অনেক বেশি। তাই তারা এটি সংশোধনের দাবি জানান। একই কারণে নতুন আইনে গাড়ি চালাতে অপারগতা প্রকাশ করেছেন চালক ও শ্রমিকেরা। অবিলম্বে আইন সংশোধন করার পক্ষে মত দেন তাদের অনেকেই।

দূরপাল্লার বাস চলাচল বন্ধ থাকায় চরম দুর্ভোগ পোহাচ্ছে সাধারণ যাত্রীরা। এ সময় উপস্থিত অনেক যাত্রী বিরক্তি প্রকাশ করেন। কোনো উপায়ন্তর না পেয়ে বিকল্প পথে গন্তব্যে যাওয়ার চেষ্টা করেন। এতে করে তাদের অর্থ এবং সময় ব্যয় হচ্ছে কয়েকগুণ বেশি।

অপরদিকে ময়মনসিংহ রেল স্টেশন থেকে ছেড়ে যাওয়া ঢাকা, চট্টগ্রামসহ অন্যান্য গন্তব্যে চলাচলকারী ট্রেনগুলোতেও যাত্রীদের উপচে পড়া ভিড় দেখা গেছে। আসন না পেয়ে দীর্ঘপথের উদ্দেশ্যে দাঁড়িয়েই রওনা হয়েছেন অনেক যাত্রী।