নতুন ড্রিমলাইনার 'সোনার তরী' ও 'অচিন পাখি'

সিয়াটলে বিমানের কেনা ড্রিমলাইনার ৭৮৭-৯ উড়োজাহাজ। ছবি: সংগৃহীত
সিয়াটলে বিমানের কেনা ড্রিমলাইনার ৭৮৭-৯ উড়োজাহাজ। ছবি: সংগৃহীত

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের নতুন দুটি ড্রিমলাইনারের নাম দেওয়া হয়েছে। একটির নাম ‘সোনার তরী’, অন্যটি ‘অচিন পাখি’। দুটি উড়োজাহাজ সময়ের হিসাবে এক মাস পরই দেশে আসছে। ২১ ডিসেম্বর প্রথমটি ও এক দিন পরেই ২২ ডিসেম্বর আসবে দ্বিতীয় ড্রিমলাইনার ৭৮৭-৯ উড়োজাহাজ।

নামকরণ সম্পর্কে জানতে চাইলে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হক আজ বুধবার প্রথম আলোকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন দুটি বোয়িং এয়ারক্রাফটের নাম পছন্দ করেছেন। এই নাম দুটি বোয়িং কোম্পানির কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। রং করার সময় ড্রিমলাইনারের ওপর নাম দুটি বসানো হবে।

বিমান সূত্রে জানা গেছে, গত সপ্তাহ থেকেই দুটি ড্রিমলাইনারের মধ্যে একটির রং করার কাজ শুরু হয়েছে। আরেকটি উড়োজাহাজ দুবাই এয়ার শোতে প্রদর্শন করা হয়েছে। এয়ার শো শেষ হওয়ার পর এটির রঙের কাজ হবে। এ ছাড়া দেশে আসার আগে বেশ কয়েক দফা পরীক্ষামূলকভাবে প্রদান করা হবে।

ড্রিমলাইনার দুটি দেশে আনার জন্য ডিসেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে বিমানের কয়েকজন পাইলট যুক্তরাষ্ট্রের সিয়াটলে বোয়িং কোম্পানির কারখানায় যাবেন। তাঁদের সঙ্গে বিমানের একটি প্রতিনিধিদল থাকবে।