সরকার চলচ্চিত্রের স্বর্ণযুগ ফিরিয়ে আনতে চায়: তথ্যমন্ত্রী

সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির (বিসিএসএস) নবনির্বাচিত নির্বাহী কমিটির সদস্যরা তথ্যমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। ঢাকা, ২০ নভেম্বর। ছবি: পিআইডি
সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির (বিসিএসএস) নবনির্বাচিত নির্বাহী কমিটির সদস্যরা তথ্যমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। ঢাকা, ২০ নভেম্বর। ছবি: পিআইডি

সরকার দেশের চলচ্চিত্রশিল্পের স্বর্ণযুগ ফিরিয়ে আনতে ও বিশ্বব্যাপী চলচ্চিত্রের বাজার ধরতে চায় বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে আজ বুধবার বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির (বিসিএসএস) নবনির্বাচিত নির্বাহী কমিটির সদস্যরা মন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় মন্ত্রী বলেন, ‘আমাদের চলচ্চিত্রজগতের বন্ধ্যাকাল শেষ হয়েছে। কিন্তু এই শিল্পের স্বর্ণযুগ ফিরিয়ে আনতে আমাদের সময়ের প্রয়োজন।’

হাছান মাহমুদ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমাজের ওপর চলচ্চিত্রের প্রভাব উপলব্ধি করে ১৯৫৭ সালে ফিল্ম ডেভেলপমেন্ট করপোরেশন (এফডিসি) গঠনের জন্য পূর্ব পাকিস্তানের প্রাদেশিক পরিষদে একটি বিল উত্থাপন করেছিলেন। সেই ধারাবাহিকতায় এফডিসি প্রতিষ্ঠিত হয়েছিল।

চলচ্চিত্র সমাজের আয়না উল্লেখ করে হাছান মাহমুদ বলেন, ‘দেশে সুস্থ সাংস্কৃতিক চর্চার জন্য চলচ্চিত্রশিল্পের স্বর্ণযুগ ফিরিয়ে আনতে আমাদের একসঙ্গে কাজ করতে হবে।’ তিনি বলেন, একটি চলচ্চিত্র মানুষের ইতিহাস, তাদের জীবনযাত্রা, দুঃখ ও সুখের গল্পগুলোকে চিত্রিত করে। চলচ্চিত্রে মানুষের জীবন ও তাদের চিন্তাভাবনা ফুটিয়ে তুলতে অসামান্য ভূমিকা পালন করে।

তথ্যমন্ত্রী বলেন, সাধারণ দর্শকেরা সিনেমা হল বিমুখ হওয়ায় দেশের অনেক সিনেমা হল বন্ধ হয়ে গেছে। সিনেমা হলগুলো বন্ধ হওয়ার অনেক কারণ আছে। ফিল্ম ইন্ডাস্ট্রির স্বার্থেই সিনেমা হলগুলোকে রক্ষা করা উচিত।

হাছান মাহমুদ বলেন, ‘সিনেমা হলমালিকদের সহজ ও দীর্ঘমেয়াদি ঋণ দেওয়ার জন্য আমি ইতিমধ্যে অর্থমন্ত্রী ও বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি।’ তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার চলচ্চিত্রশিল্পের বিকাশের জন্য এফডিসিতে প্রায় ৩২২ কোটি টাকা ব্যয়ে আধুনিক সরঞ্জাম ও প্রযুক্তিসংবলিত একটি নতুন ভবন নির্মাণসহ বিভিন্ন উদ্যোগ নিয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, ‘আমরা এফডিসির আধুনিকায়নের জন্য প্রয়োজনীয় সব উদ্যোগ নেব। গাজীপুরের বঙ্গবন্ধু ফিল্ম সিটি স্বল্পতম সময়ের মধ্যেই বিশ্বমানের স্পটে পরিণত হবে।’

মন্ত্রী চলচ্চিত্রশিল্পের বিকাশের জন্য প্রযোজক ও চলচ্চিত্র পরিচালকসহ সংশ্লিষ্ট সবাইকে ভালো চলচ্চিত্র তৈরির আহ্বান জানান।

বিসিএসএসের সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক জায়েদ খান, সহসভাপতি মনোয়ার হোসেন ডিপজল, মাসুম পারভেজ রুবেল, সাংগঠনিক সম্পাদক সুব্রত, নির্বাহী সদস্য অরুণা বিশ্বাস, অঞ্জনা, আসিফ ইকবাল, আলেকজান্ডার বো, রোজিনা প্রমুখ উপস্থিত ছিলেন।