স্কুলছাত্র জাকির হত্যা মামলায় দুই ছাত্রলীগ কর্মী কারাগারে

জাকির হোসেন
জাকির হোসেন

চট্টগ্রামে স্কুলছাত্র জাকির হোসেন (সানি) হত্যা মামলায় দুই আসামির জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠিয়েছেন আদালত। তাঁরা হলেন, আনিসুর রহমান ও মো. মামুন।

আজ বৃহস্পতিবার চট্টগ্রাম মুখ্য মহানগর হাকিম মোহাম্মদ ওসমান গণি শুনানি শেষে এই আদেশ দেন। এই দুই আসামি নগরের ওমরগণি এমইএস কলেজ শাখা ছাত্রলীগের কর্মী হিসেবে পরিচিত। তাঁরা দুজন ওই কলেজের একাদশ শ্রেণির ছাত্র।

চট্টগ্রাম নগর পুলিশের সহকারী কমিশনার (প্রসিকিউশন) কাজী শাহাবুদ্দিন আহমেদ প্রথম আলোকে বলেন, এই দুই আসামি উচ্চ আদালত থেকে জামিনে ছিলেন। মেয়াদ শেষ হওয়ায় তাঁরা আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করেন। আদালত তাদের কারাগারে পাঠান।

গত ২৬ আগস্ট দুপুরে নগরের খুলশী থানার ওমরগণি এমইএস কলেজ গেটের বিপরীতে জাকিরকে ছুরিকাঘাতে হত্যা করা হয়। সাদা শার্ট পরিহিত স্কুল-কলেজপড়ুয়া কিছু ছেলে তাকে ধাওয়া করে ছুরিকাঘাত করার দৃশ্য ধরা পড়ে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরায়। নিহত জাকির পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) চট্টগ্রাম অঞ্চলের সাবেক অতিরিক্ত পুলিশ সুপার মো. কুতুব উদ্দিনের শ্যালক। ঈদুল আজহার আগে ঢাকা থেকে চট্টগ্রাম নগরের খুলশীতে বোনের বাসায় বেড়াতে এসেছিল সে।

ঢাকার মিরপুরে একটি স্কুলে দশম শ্রেণিতে পড়ত জাকির। ঢাকায় যাওয়ার দুই বছর আগে চট্টগ্রামে বোনের বাসায় থাকত। ওই সময় নগরের সারমন স্কুল অ্যান্ড কলেজে পড়ত সে। এই ঘটনায় তখন জাকিরের বড় বোন মাহফুজা আক্তার কয়েক জনের বিরুদ্ধে খুলশী থানায় মামলা করেন। পরে এমইএস কলেজছাত্র সংসদের জিএস আরশেদুল আলম (বাচ্চু), নগর ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীরসহ ৫১ জনের নাম এজাহারে সংযুক্তের জন্য আদালতে আবেদন করেন বাদী। আদালত থানা-পুলিশকে ব্যবস্থা নিতে বলেন। এই মামলায় বেশ কয়েকজন গ্রেপ্তার অবস্থায় আছেন। আবার অনেকে জামিনে আছেন।