সবাইকে ঐক্যবদ্ধ করে গণ-আন্দোলন সৃষ্টি করব: মির্জা ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

বর্তমান সরকারের শাসনকে ফ্যাসিবাদ উল্লেখ করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এরশাদ ও আইয়ুব খানের স্বৈরাচারী শাসনেও এই অবস্থা ছিল না।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৫৫তম জন্মদিন উপলক্ষে স্বেচ্ছাসেবক দলের এক আলোচনা সভায় ফখরুল এসব কথা বলেন। আজ শুক্রবার সকালে রাজধানীর সুপ্রিম কোর্ট মিলনায়তনে এ অনুষ্ঠান হয়।

মির্জা ফখরুল বলেন, ‘আমরা মানুষকে ঐক্যবদ্ধ করার চেষ্টা করছি। দলমত-নির্বিশেষে সবাইকে ঐক্যবদ্ধ করে গণ-আন্দোলন সৃষ্টি করব, যার মধ্য দিয়ে খালেদা জিয়া মুক্ত হবেন এবং গণতন্ত্র মুক্তি পাবে। এবং এটা বিশ্বাস করি যে এটা হবে। কখনোই ফ্যাসিবাদ চিরকালের জন্য টিকে থাকতে পারে না।’ তিনি বলেন, ‘এটা ফ্যাসিবাদ, কিচ্ছু নেই। একজন, এক ব্যক্তি। কখনোই ফ্যাসিবাদ চিরকালের জন্য টিকে থাকতে পারে না।’

দলের নেতা-কর্মীদের উদ্দেশে বিএনপির মহাসচিব বলেন, সব ভেদাভেদ ভুলে গিয়ে, বিভ্রান্তি ভুলে গিয়ে, নিজেদের মধ্যে কোনো রকম দ্বিধা সৃষ্টি না করে পাহাড়ের মতো একতাবদ্ধ হয়ে শক্তিশালী হতে হবে।

বিএনপির কারাবন্দী চেয়ারপারসন খালেদা জিয়ার প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, খালেদা জিয়া নিজের জন্য কারাগারে নয়। দেশের গণতন্ত্রের জন্য। একই ধরনের মামলায় মন্ত্রী-সাংসদেরা জামিন পেলেও খালেদা জিয়াকে জামিন দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করেন তিনি।

মির্জা ফখরুল বলেন, মানুষ চায় বর্তমান সরকার যেন এখনই চলে যায়। দ্রব্যমূল্য বাড়ায় সাধারণ মানুষের জীবন দুঃসহ হয়ে যাচ্ছে। তিনি অভিযোগ করেন, সরকারদলীয় লোকজন সবকিছু খেয়ে ফেলছে। দেশ ধ্বংস করে দিচ্ছে।
বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, দূর থেকে তারেক রহমান মানুষের গণতন্ত্রের জন্য কাজ করছেন, তাই তিনি আশার আলো দেখতে পান।

ফখরুল বলেন, অনেকের মধ্যে যখন হতাশা, ভীতি কাজ করছে, তখন তারেক রহমান দূর থেকে তৃণমূলের নেতাদের সঙ্গে যোগাযোগ করেন।

আজকের অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিএনপির ভাইস চেয়ারম্যান জয়নাল আবেদিন, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী, বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী-খান প্রমুখ।