তেঁতুলিয়ায় আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা

অগ্রহায়ণের শুরু থেকেই পঞ্চগড়ের তাপমাত্রা দিন দিন কমতে শুরু করেছে। আজ শুক্রবার সকালে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। যা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা বলে জানান আবহাওয়াবিদরা। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দেখা মিলেছে সূর্যের।

গত এক সপ্তাহ ধরেই দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে সন্ধ্যার পর থেকে কুয়াশা বাড়তে শুরু করছে; থাকছে পরদিন সকাল পর্যন্ত। দিন দিন এই কুয়াশা আর হিমেল বাতাসের মাত্রা আরও বাড়তে পারে বলে তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা গেছে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম প্রথম আলোকে বলেন, গত তিন দিন ধরে পঞ্চগড়ের তাপমাত্রা অনেকটা উঠানামা করছে। গত বুধবার তেঁতুলিয়া সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস, বৃহস্পতিবার ছিল ১৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বশেষ আজ তেঁতুলিয়ায় বছরের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩.৯ ডিগ্রি সেলসিয়াস। যা দেশের সর্বনিম্ন তাপমাত্রা।

রহিদুল বলেন, দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড় হিমালয়ের কাছাকাছি হওয়ায় অন্যান্য জেলার চেয়ে অনেক আগেই শীত নামে। এ ছাড়া অন্যান্য জেলার চেয়ে শীতের তীব্রতাও থাকে বেশি এর এর স্থায়ীত্বও থাকে বেশিদিন ।