বিজ্ঞানের 'শিক্ষক' ডিসি

চতুর্থ শ্রেণির বিজ্ঞানের ক্লাস নিচ্ছেন লালমনিরহাট জেলার প্রশাসক।  ছবি: সংগৃহীত
চতুর্থ শ্রেণির বিজ্ঞানের ক্লাস নিচ্ছেন লালমনিরহাট জেলার প্রশাসক। ছবি: সংগৃহীত

লালমনিরহাট সদর উপজেলার মহেন্দ্রনগর ইউনিয়নের তালুক মৃত্তিঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণিতে বিজ্ঞানের ক্লাস চলছে। কোমলমতি শিক্ষার্থীদের মনে যেন উৎসবের আনন্দ লেগেছে। কারণ, ক্লাস নিচ্ছেন খোদ লালমনিরহাটের জেলা প্রশাসক (ডিসি) মো. আবু জাফর। গতকাল শনিবার দুপুরে জেলা প্রশাসক ব্যতিক্রমী এই পাঠদানের কাজটি করেছেন।

লালমনিরহাটের ডিসির এই পাঠদানের বিষয়টি গতকাল সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ সাড়া ফেলেছে। সাধারণ মানুষ একে অনুকরণীয় দৃষ্টান্ত হিসেবে অভিহিত করেছেন।

শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকেরা জানান, সদর উপজেলার লালমনিরহাট-রংপুর মহাসড়কের পাশে মৃত্তিঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়টি অবস্থিত। গতকাল দুপুরে ওই মহাসড়ক হয়ে যাচ্ছিলেন জেলা প্রশাসক আবু জাফর। এ সময় হঠাৎ তিনি বিদ্যালয়ে প্রবেশ করে শিক্ষকদের সঙ্গে কথা বলেন। এরপর চলে যান শ্রেণিকক্ষে। পড়ান চতুর্থ শ্রেণির কোমলমতি শিক্ষার্থীদের। বিভিন্ন বিষয়ে পাঠদানের পাশাপাশি শিক্ষার্থীদের পড়াশোনার খোঁজখবর নেন জেলা প্রশাসক।

চতুর্থ শ্রেণির শিক্ষার্থী মিতু মণি বলে, ‘হঠাৎ করে ডিসি স্যার আমাদের ক্লাসে আসলে প্রথমে আমরা একটু ভয় পেয়েছিলাম। কিন্তু পরে স্যার যেভাবে আমাদের আনন্দ দিয়ে ক্লাস করালেন, তা আমরা খুব আনন্দের সঙ্গে উপভোগ করেছি।’

জেলা প্রশাসক মো. আবু জাফর বলেন, ‘ছোট সোনামণিদের সঙ্গে কথা বলতে ভালো লাগে। আমার পরিবার ও আত্মীয়স্বজনের মধ্যে অনেকেই শিক্ষকতা পেশার সঙ্গে জড়িত। সেখান থেকে ও সামাজিক দিক থেকে আমি এ কাজে অনুপ্রাণিত হয়েছি।’