কারাবন্দী বিষয়ে ঢাকা আহ্ছানিয়া মিশন ও কারা অধিদপ্তরের কর্মশালা

মাদক নির্ভরশীল কারাবন্দীদের সুচিকিৎসা ও কারামুক্তি পরবর্তী পুনর্বাসনের জন্য ঢাকা আহ্ছানিয়া মিশন ও কারা অধিদপ্তরের যৌথ আয়োজনে চিকিৎসা ও ব্যবস্থাপনা বিষয়ক ২ দিনব্যাপী মৌলিক প্রশিক্ষণ আয়োজন করেছে। সোমবার ঢাকার কারা সদর দপ্তরের প্রশিক্ষণ ইনসটিটিউটে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় উপস্থিত ছিলেন কারা মহাপরিদর্শক বিগ্রেডিয়ার জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশা, অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্ণেল মো. আবরার হোসেন, কারা উপ-মহাপরিদর্শক (ঢাকা বিভাগ) টিপু সুলতান ও জিআইজেড বাংলাদেশের রুল অব ল প্রোগ্রামের অপারেশন পরিচালক তাহেরা ইয়াছমিন।

অনুষ্ঠানে ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য খাতের পরিচালক ইকবাল মাসুদ বলেন, বাংলাদেশের কারাবন্দীদের মধ্যে ৩৫ শতাংশের বেশি মাদক সংক্রান্ত অপরাধে জড়িত। এদের মধ্যে কেউ কেউ মাদক নির্ভরশীল। কারাগারের ভেতরে মাদক নির্ভরশীলদের চিকিৎসার সংকট আছে।

স্বরাষ্ট মন্ত্রণালয়ের ও কারা অধিদপ্তরের অংশীদারিত্বের ভিত্তিতে জার্মান দাতা সংস্থা জিআইজেড বাংলাদেশের কারিগরি সহযোগিতায় ২০১৪ সাল থেকে ঢাকা আহ্ছানিয়া মিশন ‘ইমপ্রুভমেন্ট অব দ্য রিয়েল সিচুয়েশন অব ওভার ক্রাউডিং ইন প্রিজন ইন বাংলাদেশ (আইআরএসওপি প্রকল্প বাস্তবায়ন করছে। বিজ্ঞপ্তি