সুপরিকল্পিত নগরায়ণের মধ্যে আধুনিক সভ্যতাকে এগিয়ে নিতে হবে: গণপূর্তমন্ত্রী

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিমের কাছে পূর্বাচল নতুন শহর প্রকল্পের ‘এশিয়ান টাউনস্কেপ জুরি’স অ্যাওয়ার্ড ২০১৯-এর ক্রেস্ট ও সনদপত্র হস্তান্তর করা হচ্ছে। ছবি: বিজ্ঞপ্তি
গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিমের কাছে পূর্বাচল নতুন শহর প্রকল্পের ‘এশিয়ান টাউনস্কেপ জুরি’স অ্যাওয়ার্ড ২০১৯-এর ক্রেস্ট ও সনদপত্র হস্তান্তর করা হচ্ছে। ছবি: বিজ্ঞপ্তি

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, সুপরিকল্পিত নগরায়ণের মধ্য দিয়ে আধুনিক সভ্যতাকে এগিয়ে নিয়ে বিশ্বের কাছে বাংলাদেশের স্থাপত্য উন্নত ও সমৃদ্ধ হিসেবে তুলে ধরতে হবে।

আজ মঙ্গলবার বিকেলে সচিবালয়ে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান কর্তৃক গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রীর কাছে পূর্বাচল নতুন শহর প্রকল্পের ‘এশিয়ান টাউনস্কেপ জুরি’স অ্যাওয়ার্ড ২০১৯-এর ক্রেস্ট ও সনদপত্র হস্তান্তর অনুষ্ঠানে গণপূর্তমন্ত্রী এসব কথা বলেন।

গণপূর্তমন্ত্রী বলেন, আন্তর্জাতিক অঙ্গনে পাওয়া এই অ্যাওয়ার্ড বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ অর্জন। অপূর্ব স্থাপত্যনকশার পূর্বাচল নতুন শহর প্রকল্প বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে। এই প্রকল্প পরিকল্পিত নগরায়ণের ক্ষেত্রে মাইলফলক হয়ে থাকবে।

এশিয়া-প্যাসিফিক অঞ্চলে প্রতিবছর যেসব শহর এবং প্রতিষ্ঠান টেকসই উন্নয়ন অভীষ্টসমূহ অর্জন এবং নিজস্ব ইতিহাস ও সংস্কৃতি রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে, তাদের প্রচেষ্টাকে সম্মান জানানোর লক্ষ্যে এশিয়ান টাউনস্কেপ অ্যাওয়ার্ড প্রদান করা হয়। এ বছর এশিয়া প্যাসিফিকের ৮টি দেশ থেকে ৩৬টি প্রকল্প এই প্রতিযোগিতায় অংশ নেয়।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের আওতাধীন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন পূর্বাচল নতুন শহর প্রকল্পটি ২০১৯ সালে এশিয়ান টাউনস্কেপ জুরিস অ্যাওয়ার্ড অর্জন করেছে।

গৃহায়ণ ও গণপূর্তসচিব মো. শহীদ উল্লা খন্দকার, অতিরিক্ত সচিব মো. হেমায়েত হোসেন, মো. ইয়াকুব আলী পাটওয়ারী, মো. আফজাল হোসেন, মো. মনিরুজ্জামান ও মো. ইমরুল চৌধুরী, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের সদস্যরা, সংশ্লিষ্ট প্রকল্পের প্রকল্প পরিচালক উজ্জ্বল মল্লিকসহ মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এশিয়া-প্যাসিফিক অঞ্চলে প্রতিবছর যেসব শহর এবং প্রতিষ্ঠান টেকসই উন্নয়ন অভীষ্টসমূহ অর্জন এবং নিজস্ব ইতিহাস ও সংস্কৃতি রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে তাদের প্রচেষ্টাকে সম্মান জানানোর লক্ষ্যে এশিয়ান টাউনস্কেপ অ্যাওয়ার্ড প্রদান করা হয়। এ বছর এশিয়া প্যাসিফিকের ৮টি দেশ থেকে মোট ৩৬টি প্রকল্প এই প্রতিযোগিতায় অংশ নেয়।