বাগানে ফোঁস ফোঁস শব্দ, পাওয়া গেল ১৮ ফুট লম্বা ৮০ কেজির এক অজগর

বাগেরহাটে ১৮ ফুট লম্বা ও ৮০ কেজি ওজনের একটি অজগর উদ্ধার করে সুন্দরবনে ছেড়ে দেওয়া হয়েছে। ছবি: ইউএনবির সৌজন্যে
বাগেরহাটে ১৮ ফুট লম্বা ও ৮০ কেজি ওজনের একটি অজগর উদ্ধার করে সুন্দরবনে ছেড়ে দেওয়া হয়েছে। ছবি: ইউএনবির সৌজন্যে

বাগেরহাটের শরণখোলা উপজেলার একটি বাড়ি থেকে বিশালাকৃতির একটি অজগর উদ্ধার করেছে বন বিভাগ। অজগরটি লম্বায় ১৮ ফুট, ওজন প্রায় ৮০ কেজি। উপজেলার সাউথখালী ইউনিয়নের মধ্য সোনাতলা গ্রামের কবীর মুন্সীর বাড়ির বাগান থেকে গতকাল বৃহস্পতিবার রাতে অজগরটি উদ্ধার করা হয়। পরে এটিকে সুন্দরবনের ধাবড়ি এলাকায় ছেড়ে দেওয়া হয়।

সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. জয়নাল আবেদীন সাংবাদিকদের বলেন, গ্রামের কবীর মুন্সীর বাড়ির বাগানে ফোঁস ফোঁস শব্দ পেয়ে লোকজন টর্চের আলোতে বিশাল একটি অজগর দেখতে পান। পরে তাঁরা বন বিভাগে খবর দিলে বন বিভাগের কর্মীরা গিয়ে সাপটি উদ্ধার করেন। অজগরটি লম্বায় ১৮ ফুট, ওজন ৮০ কেজি। অজগরটি সুন্দরবনের মরা ভোলা নদী হয়ে সাঁতরে লোকালয়ে চলে এসেছে বলে ধারণা করা হচ্ছে। পরে এটিকে সুন্দরবনে ছেড়ে দেওয়া হয়েছে।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. মাহমুদুল হাসানের বরাত দিয়ে ইউএনবি জানিয়েছে, সুন্দরবনের ভোলা, আড়ুয়ারবেড় ও খড়মা নদীর তলদেশে পলিমাটি জমে ভরাট হয়ে যাওয়ার কারণে প্রায়ই সুন্দরবন থেকে অজগরসহ বিভিন্ন ধরনের বন্য প্রাণী লোকালয়ে চলে আসছে। গত এক বছরে লোকালয় থেকে কমপক্ষে ২০টি অজগর উদ্ধার করা হয়েছে। পরে ওই সব অজগর সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে বলে তিনি জানান।