আইনের সংকীর্ণতা ও অঙ্গপ্রত্যঙ্গ দানের অভাবে প্রয়োজনীয় কিডনি প্রতিস্থাপন হচ্ছে না

আন্তর্জাতিক নেফ্রোলজি সম্মেলনে গণস্বাস্থ্য কেন্দ্র স্বর্ণপদকপ্রাপ্ত চার চিকিৎসকের সঙ্গে অতিথিরা। ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক নেফ্রোলজি সম্মেলনে গণস্বাস্থ্য কেন্দ্র স্বর্ণপদকপ্রাপ্ত চার চিকিৎসকের সঙ্গে অতিথিরা। ছবি: সংগৃহীত

বাংলাদেশে আইনের সংকীর্ণতা এবং অঙ্গপ্রত্যঙ্গ দানের অভাবে প্রয়োজনীয় সংখ্যক কিডনি সংযোজন বা প্রতিস্থাপন করা সম্ভব হচ্ছে না। আন্তর্জাতিক আইন অনুসারে বাংলাদেশের আইন সংশোধন করা দরকার। আজ শুক্রবার রাজধানীর ধানমন্ডিতে গণস্বাস্থ্য নগর হাসপাতালের মিলনায়তনে দুই দিনব্যাপী আন্তর্জাতিক নেফ্রোলজি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন।

সম্মেলনটির আয়োজন করেছে গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টার। প্রতিষ্ঠানটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, আয়োজক কমিটির চেয়ারম্যান ও গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টারের প্রধান নেফ্রোলজিস্ট মামুন মোস্তাফীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কিডনি বিভাগের সাবেক প্রধান অধ্যাপক মতিউর রহমান। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনসের সভাপতি কাজী দীন মোহাম্মদ, প্রধানমন্ত্রীর সাবেক স্বাস্থ্যবিষয়ক উপদেষ্টা অধ্যাপক সৈয়দ মোদাচ্ছের আলী, ইন্টারন্যাশনাল সোসাইটি অব নেফ্রোলজির (আইএসএন) সভাপতি অধ্যাপক বিবেকানন্দ ঝাঁ।

প্রধান অতিথি অধ্যাপক মতিউর রহমান বলেন, বাংলাদেশে জাতীয় পর্যায়ে ডায়ালাইসিস নেওয়া বিকল কিডনি রোগীদের তালিকা তৈরি করতে হবে এবং অগ্রাধিকার ভিত্তিতে এই রোগীদের কিডনি প্রতিস্থাপনের আওতায় আনতে হবে। এ ক্ষেত্রে অঙ্গপ্রত্যঙ্গ প্রতিস্থাপনে আন্তর্জাতিক আইন অনুসারে বাংলাদেশের আইন সংশোধনের পরামর্শ দেন তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে কাজী দীন মোহাম্মদ বলেন, ‘অতীতে ডায়ালাইসিসব্যবস্থা অনেক জটিল ও কষ্টকর ছিল। কিন্তু গত কয়েক শতকে প্রযুক্তির উন্নয়নের ধারায় ডায়ালাইসিসব্যবস্থা অনেকটা সহজতর হয়েছে। কিন্তু তারপরও এটি অনেক ব্যয়বহুল। অন্যদিকে সাশ্রয়ী হলেও নানা জটিলতায় প্রয়োজনীয় সংখ্যক কিডনি সংযোজন হচ্ছে না।’

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে চিকিৎসাসেবায় অসামান্য অবদানের জন্য গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের ইমেরিটাস অধ্যাপক সৈয়দ আনোয়ারুল হাফিজ, নাক, কান ও গলা বিশেষজ্ঞ অধ্যাপক মোহাম্মদ নুরুল আমিন, চক্ষুরোগ বিশেষজ্ঞ অধ্যাপক রবিউল হোসেন এবং কিডনি বিশেষজ্ঞ অধ্যাপক রফিকুল আলমকে গণস্বাস্থ্য কেন্দ্র স্বর্ণপদক দেওয়া হয়।

প্রথমবারের মতো আয়োজিত এই সম্মেলনে দেশ-বিদেশের দুই শতাধিক কিডনি বিশেষজ্ঞ, নার্স, বায়োমেডিকেল প্রকৌশলী অংশ নেন। এতে কিডনি রোগের আধুনিক চিকিৎসা, হেমোডায়ালাইসিস, কিডনি ট্রান্সপ্লান্ট ইত্যাদি বিষয়ে গবেষণাপত্র উপস্থাপনা করা হয় এবং কর্মশালা অনুষ্ঠিত হয়।