সিপিবির সমাবেশে হামলার ঘটনায় মামলার রায় ২০ জানুয়ারি

২০০১ সালে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সমাবেশে বোমা হামলার ঘটনায় করা মামলার রায় ঘোষণার জন্য আগামী বছরের ২০ জানুয়ারি দিন ধার্য করেছেন আদালত। রোববার উভয়পক্ষের যুক্তিতর্ক শুনানি শেষে ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ রবিউল আলম এই দিন ধার্য করেন।

আদালতসংশ্লিষ্ট সূত্র বলছে, রাষ্ট্রপক্ষ এই মামলার ১০৬ জন সাক্ষীর মধ্যে ৩৮ জনকে আদালতে উপস্থাপন করে। ২০০১ সালের ২০ জানুয়ারি পল্টনে সিপিবি সমাবেশে বোমা হামলায় নিহত হন পাঁচজন, আহত হয়েছিলেন অন্তত ২০ জন। ওই হামলায় ঘটনাস্থলেই নিহত হয়েছিলেন সিপিবি নেতা হিমাংশু মণ্ডল, আবদুল মজিদ, আবুল হাশেম ও মুক্তার হোসেন। আহত হওয়ার ১৩ দিন পর চিকিৎসাধীন অবস্থায় মারা যান ছাত্র ইউনিয়ন নেতা বিপ্রদাস।

এ ঘটনায় সিপিবির তৎকালীন সভাপতি মনজুরুল আহসান খান বাদী হয়ে মামলা করেন। দীর্ঘ তদন্ত শেষে ২০১৩ সালের ২৭ নভেম্বর ১৩ জনকে আসামি করে মামলার অভিযোগপত্র দেয় সিআইডি। ২০১৪ সালের ৪ সেপ্টেম্বর আসামিদের অভিযোগ গঠন করেন আদালত।

এই মামলার অন্যতম আসামি জঙ্গি নেতা মুফতি হান্নানের ফাঁসি কার্যকর হওয়ায় তাকে এই মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়। এ মামলায় কারাগারে আটক আছেন মুফতি মাঈনুদ্দিন শেখ, সাব্বির আহমেদ, শওকত ওসমান ও আরিফ হাসান সুমন। পলাতক আছেন মশিউর রহমান, আবদুল হাই, শফিকুর রহমান, জাহাঙ্গীর আলম বদর, নুরুল ইসলাম, মহিবুল মুস্তাকিম, আনিসুল মুরসালিন ও রফিকুল ইসলাম। রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করছেন সরকারি কৌঁসুলি সালাউদ্দিন হাওলাদার।