যাত্রা শুরু মানবিক পুলিশ ইউনিটের

চট্টগ্রাম নগর পুলিশের (সিএমপি) ‘মানবিক পুলিশ ইউনিট’–এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। নগর পুলিশ কমিশনার মো. মাহাবুবর রহমান সম্প্রতি পুলিশের মাসিক কল্যাণ সভায় এই ইউনিটের ঘোষণা দেন।

দুস্থ ও অভিভাবকহীন রোগীদের বিনা মূল্যে চিকিৎসার ব্যবস্থা, এসব রোগীদের বিনা মূল্যে খাদ্য ও বস্ত্র সরবরাহ, অপারেশন করানো ও অপারেশন পরবর্তী পরিচর্যা, সুস্থ না হওয়া পর্যন্ত রোগীদের পরিচর্যা, অসহায়দের মধ্যে বস্ত্র বিতরণ ও প্রয়োজনীয় আইনি সহায়তা প্রদানের লক্ষ্যে পুলিশের এ ইউনিট গঠন করা হয়।

সিএমপির উপকমিশনারকে (সদর) সভাপতি, অতিরিক্ত উপপুলিশ কমিশনার (সদর), অতিরিক্ত উপপুলিশ কমিশনার (নগর-উত্তর), বিভাগীয় পুলিশ হাসপাতালের চিকিৎসক প্রতিনিধি, সহকারী পুলিশ কমিশনার (ফোর্স), সহকারী পুলিশ কমিশনার (কোতোয়ালি জোন), সহকারী পুলিশ কমিশনার (চকবাজার জোন), সহকারী পুলিশ কমিশনার (পাঁচলাইশ জোন), চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ ও সিএমপির কনস্টেবল মো. শওকত হোসেনকে সদস্য করে ১০ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করে দেন সিএমপি কমিশনার।

উল্লেখ্য, ২০১১ সাল থেকে কনস্টেবল মো. শওকত হোসেন, মো. মাঈন উদ্দিন, মাহাবুল আলমসহ পুলিশ সদস্যরা চট্টগ্রাম নগরের বিভিন্ন ফুটপাতে পড়ে থাকা অসহায় রোগীদের চিকিৎসাসেবা দিয়ে আসছেন।