চোরাই কাঠ উদ্ধারের সময় বনকর্মীদের ওপর হামলা, গ্রেপ্তার ১

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় সংরক্ষিত বন থেকে চুরি হওয়া কাঠ উদ্ধার করার সময় বনকর্মীদের ওপর হামলা চালায় চোরচক্র। পরে ওই কাঠ ছিনিয়ে নিয়ে যান চক্রের সদস্যরা। কমলগঞ্জ পৌরসভার কুমড়াকাপন এলাকায় গতকাল রোববার বিকেল ৫টায় এ ঘটনা ঘটে।

এ ঘটনায় বন বিভাগের পক্ষ থেকে কমলগঞ্জ থানায় রোববার রাতে একটি মামলা করা হয়। পুলিশ এক আসামিকে গ্রেপ্তার করেছে।

বন বিভাগ সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মীরা গতকাল বিকেল ৫টায় কমলগঞ্জ পৌরসভার কুমড়াকাপন গ্রামের চোরাই কাঠ উদ্ধার করতে যায়। এ সময় গাছচোর চক্র বনকর্মীদের ওপর হামলা চালিয়ে কাঠ ছিনিয়ে নেয়। গাছচোর চক্রের হামলায় কয়েকজন বনকর্মী আহত হয়েছেন।

গতকাল রাত ৮টায় লাউয়াছড়া বন রেঞ্জের কালাছড়া বনবিট কর্মকর্তা মিজানুর রহমান বাদী হয়ে চারজন হামলাকারীর নাম উল্লেখ করে এবং আরও ১৫ থেকে ২০ জনকে অজ্ঞাত দেখিয়ে কমলগঞ্জ থানায় একটি মামলা করেন। তাঁরা হলেন রামপাশা গ্রামের জামাল মিয়া, আবু তালেব, জহুর মিয়া ও তোফায়েল আহমদ। তাদের মধ্যে জামালকে পুলিশ আটক করেছে।

বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের লাউয়াছড়া বনরেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন বলেন, লাউয়াছড়া জাতীয় উদ্যানসংলগ্ন কয়েকটি গ্রামের কিছু গাছ চোরের যন্ত্রণায় তাঁরা অতিষ্ঠ।

কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আরিফুর রহমান বলেন, আসামি জামালকে আজ সোমবার মৌলভীবাজার আদালতে পাঠানো হয়। পুলিশ বিষয়টি তদন্ত করছে।