অপরাধী ধরতে নতুন কৌশল নিতে হবে: দুদক কমিশনার

দুদকের প্রধান কার্যালয়ে মতবিনিময় সভায় বক্তব্য দিচ্ছেন কমিশনার মোজাম্মেল হক খান। ছবি: দুদকের সৌজন্যে
দুদকের প্রধান কার্যালয়ে মতবিনিময় সভায় বক্তব্য দিচ্ছেন কমিশনার মোজাম্মেল হক খান। ছবি: দুদকের সৌজন্যে

অপরাধের ধরন পরিবর্তনের দিকে নজর রেখে দুর্নীতি দমন কমিশনকেও (দুদক) অপরাধী ধরতে নতুন কৌশল প্রয়োগ করতে হবে বলে মনে করেন সংস্থাটির কমিশনার (অনুসন্ধান) মোজাম্মেল হক খান। আজ সোমবার দুদকের প্রধান কার্যালয়ে সংস্থাটির প্রাতিষ্ঠানিক দলগুলোর দলনেতা, বিশেষ তদন্ত অনুবিভাগের মহাপরিচালক ও পরিচালকদের এক মতবিনিময় সভায় কমিশনার এই মন্তব্য করেন।

দুদক কমিশনার বলেন, দুর্নীতির ধরন ক্রমাগত পরিবর্তন হচ্ছে। দুর্নীতিবাজেরা যেভাবে তাদের অপরাধের ধরন পরিবর্তন করছে, দুর্নীতি দমন কমিশনকেও তাদের ধরার জন্য নতুন নতুন কৌশল প্রয়োগ করতে হবে।

দুদক কমিশনার আরও বলেন, যে বা যারা সজ্ঞানে দুর্নীতিতে জড়িয়ে পড়ছে, তাদের কঠিন পরিণতি ভোগ করতে হবে। দুর্নীতি করে কেউ পার পাবে না। আজ অথবা কাল দুর্নীতিবাজদের ধরা পড়তেই হবে। দুর্নীতির বিরুদ্ধে শূন্য সহিষ্ণুতা নীতি কঠোরভাবে পালন করতে হবে।

মোজাম্মেল হক খান প্রাতিষ্ঠানিক টিমের প্রতিবেদনের মানোন্নয়নের ওপর গুরুত্ব দেন। তিনি কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, জনশ্রুতি আছে এমন ২৫টি প্রতিষ্ঠানের দুর্নীতির উৎস চিহ্নিত করে তা কীভাবে দূর করা যায়, এমন সুপারিশ–সংবলিত প্রতিবেদন প্রণয়নের জন্যই কমিশন ২৫টি প্রাতিষ্ঠানিক টিম গঠন করেছিল। ইতিমধ্যেই ১৫টি প্রতিবেদন সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগে পাঠানো হয়েছে। কমিশন আশা করে, প্রাতিষ্ঠানিক টিমের এসব প্রতিবেদন হবে তথ্য-উপাত্ত, রেফারেন্স এবং কেস স্টাডির সমন্বয়ে একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন। প্রতিবেদনগুলো যাতে সবার কাছে গ্রহণযোগ্য হয়, সেদিকে লক্ষ রেখে বাকি প্রতিবেদনগুলো প্রণয়ন করতে হবে এবং তা দ্রুততম সময়ের মধ্যে শেষ করতে হবে।

কমিশনার আরও বলেন, প্রতিবেদন প্রণয়নের ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নিয়মকানুন, বার্ষিক প্রতিবেদন, অডিট রিপোর্ট, অভিজ্ঞ ব্যক্তিদের সঙ্গে মতবিনিময়, স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা, গণমাধ্যমের তথ্য, কমিশনের নিজস্ব গোয়েন্দা তথ্য বিশ্লেষণ করে পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রণয়ন করতে হবে।

আলোচনায় আরও বক্তব্য দেন মহাপরিচালক (বিশেষ তদন্ত) সাঈদ মাহবুব খান, পরিচালক নাসিম আনোয়ার, সৈয়দ ইকবাল হোসেন, মঞ্জুর মোরশেদ প্রমুখ।