রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদে থাকা নিয়ে রুল

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য এম আব্দুস সোবহান কোন কর্তৃত্ববলে ওই পদে আছেন তা জানতে চেয়ে রুল দিয়েছেন হাইকোর্ট। এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে আজ সোমবার বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল দেন।

রাবি উপাচার্য হিসেবে এম আব্দুস সোবহানের পদে থাকার বৈধতা নিয়ে বিশ্ববিদ্যালয়টির সাবেক ছাত্র সালমান ফিরোজ ফয়সাল গত ২৪ জুলাই ওই রিট করেন। আদালতে রিটের শুনানি করেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী। সঙ্গে ছিলেন আইনজীবী মুজাহিদুল ইসলাম।

রাবির উপাচার্য, রাষ্ট্রপতির সচিব, শিক্ষাসচিব ও রাবির রেজিস্ট্রারসহ আট বিবাদীকে চার সপ্তাহের মধ্যে ওই রুলের জবাব দিতে বলা হয়েছে বলে জানান আইনজীবী মুজাহিদুল ইসলাম। তিনি প্রথম আলোকে বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় আইন ১৯৭৩ এর ১১(২) ধারা অনুসারে ২০১৭ সালের ৭ মে অধ্যাপক এম. আব্দুস সোবহানকে চার বছরের জন্য উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়। কিন্তু ১১(২) ধারা অনুযায়ী, রাষ্ট্রপতি কোনো বিশ্ববিদ্যালয়ের শিক্ষককে উপাচার্য হিসেবে অস্থায়ীভাবে নিয়োগ দিতে পারেন। তবে এই ধারা অনুসারে স্থায়ী নিয়োগের সুযোগ নেই। চার বছরের জন্য নিয়োগ দিতে হলে ১১ (১) ধারা অনুসারে তিন সদস্যের প্যানেল থেকে একজনকে নিয়োগ দিতে হয়। তবে তাঁর ক্ষেত্রে এটা অনুসরণ করা হয়নি।