গুঁড়িয়ে দেওয়া হলো ৩ ইটভাটা, জরিমানা ৯ লাখ

উচ্চ আদালতের নির্দেশ মোতাবেক নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লায় পরিবেশদূষণের দায়ে অভিযান চালিয়ে তিনটি ইটভাটা ভেকু দিয়ে গুঁড়িয়ে দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। একটি ইটভাটার কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে। একই সঙ্গে দুটি ইটভাটাকে জরিমানা করা হয়েছে নয় লাখ টাকা।

আজ সোমবার দুপুরে সদর উপজেলার পাগলা এলাকায় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট কামরুল হাসান মারুফের নেতৃত্বে ওই অভিযান চালানো হয়। অভিযানকালে সহকারী কমিশনার মেহেদী হাসান ফারুক, পরিবেশ অধিদপ্তর নারায়ণগঞ্জ অফিসের উপপরিচালক সাঈদ আনোয়ার, পরিদর্শক মঈনুল হক, আবদুল গফুরসহ পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা উপস্থিত ছিলেন।

গুঁড়িয়ে দেওয়া ইটভাটা তিনটি হলো হাসান মোহাম্মদ তারেক (এইচএমটি), আবদুল্লাহ ব্রিকস সাপ্লায়ার্স (এবিসি) ও আবদুল্লাহ ব্রিকস সাপ্লায়ার্স স্টার (এবিসি স্টার)। একই সঙ্গে তারেক ব্রিক ফিল্ডকে চার লাখ টাকা অর্থদণ্ড এবং আবদুল্লাহ ব্রিক সাপ্লাইয়ার্সকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ ছাড়া এনবিসি ব্রিক ফিল্ডের কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট কামরুল হাসান মারুফ প্রথম আলোকে বলেন, ছাড়পত্র না থাকায় পরিবেশদূষণের দায়ে তিনটি ইটভাটাকে ভেকু দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়েছে। একটি ইটভাটার কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে। দুটি ইটভাটাকে নয় লাখ টাকা জরিমানা করা হয়েছে।

পরিবেশ অধিদপ্তর নারায়ণগঞ্জ অফিসের উপপরিচালক মো. সাঈদ আনোয়ার প্রথম আলোকে বলেন, ‘জেলায় ইটভাটা ৩৩২টির মধ্যে চালু আছে ২৯২টি। আধুনিক প্রযুক্তিবান্ধব ২৪০টি, টানেল দুটি, সনাতন পদ্ধতির অবৈধ ১২০ ফুট চিমনির ৩৬টি ইটভাটা রয়েছে। এসবের বিরুদ্ধে আমাদের অভিযান চলবে।’