ডিএপি সারের দাম কেজিতে ৯ টাকা কমল

সচিবালয়ে সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী। ছবি: ইউএনবি
সচিবালয়ে সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী। ছবি: ইউএনবি

ডাই অ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) সারের দাম ডিলার এবং কৃষক পর্যায়ে প্রতি কেজিতে ৯ টাকা করে কমানো হয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। তিনি বলেন, ‘এখন কৃষক পর্যায়ে ডিএপি সারের সর্বোচ্চ খুচরা মূল্য প্রতিকেজি ২৫ টাকা থেকে কমিয়ে ১৬ টাকা এবং ডিলার পর্যায়ে প্রতিকেজি ২৩ টাকা থেকে কমিয়ে প্রতিকেজি ১৪ টাকা নির্ধারণ করা হয়েছে।’

আজ বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী এ কথা বলেন। তিনি আরও বলেন, এই মৌসুমে খুব দ্রুত সময়ে এ মূল্য কার্যকর হবে।

সারের দাম কমানোয় সরকারকে অতিরিক্ত ৮০০ কোটি টাকা ভর্তুকি দিতে হবে জানিয়ে তিনি বলেন, ‘প্রতি বছর সরকার কৃষি কাজের সারে কৃষকদের সাত হাজার কোটি টাকা ভর্তুকি দেয়।’

আব্দুর রাজ্জাক জানান, কৃষকদের উৎপাদন ব্যয় হ্রাস, সুষম সার ব্যবহারে কৃষকদের উদ্বুদ্ধকরণ, গাছের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিসহ পরিবেশবান্ধব টেকসই খাদ্য নিরাপত্তার স্বার্থে সরকার ডিএপি সারের মূল্য পুনরায় হ্রাসের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

ডিএপি সারে ১৮ শতাংশ নাইট্রোজেন (অ্যামোনিয়াম ফর্মে) এবং টিএসপি সারের সমপরিমাণ ফসফেট (অর্থাৎ ৪৬ শতাংশ) রয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘ফলে এ সার প্রয়োগে একদিকে যেমন ইউরিয়া ও টিএসপি উভয় সারের সুফল পাওয়া যাবে আবার অর্থ ও শ্রম উভয়ের সাশ্রয় হবে’।