উপজেলা ও পৌর কমিটি পুনর্গঠনের পরিকল্পনা চূড়ান্ত সিলেট বিএনপির

বিএনপি
বিএনপি

জেলা বিএনপির আহ্বায়ক কমিটির মাধ্যমে সিলেটের উপজেলা ও পৌরসভার ১৭টি সাংগঠনিক কমিটি পুনর্গঠনের কর্মপরিকল্পনা চূড়ান্ত করা হয়েছে। উপজেলা ও পৌর শাখায় ২১ সদস্যের আহ্বায়ক কমিটির মাধ্যমে ইউনিয়ন ও পৌরসভার ওয়ার্ড পর্যায়ে পুনর্গঠন করা হবে।

জেলার আহ্বায়ক কমিটির সভায় এই কর্মপরিকল্পনা নির্ধারণ করা হয়েছে। সিলেট নগরের কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের একটি কক্ষে গতকাল বুধবার বিকেল থেকে রাত পর্যন্ত টানা প্রায় তিন ঘণ্টা এই সভা হয়।

এতে উপস্থিত ছিলেন সিলেট বিভাগের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান এ জেড এম জাহিদ হোসেন, সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত হাসান জীবন, সহসাংগঠনিক সম্পাদক কলিমউদ্দিন আহমদ মিলন।

সংগঠন সূত্র জানায়, জেলা কমিটি মেয়াদোত্তীর্ণ হওয়ায় গত ২ অক্টোবর কেন্দ্র থেকে ২৫ সদস্যের আহ্বায়ক কমিটি ঘোষণা করে জেলা কমিটি বিলুপ্ত করা হয়। এ কমিটি গত প্রায় দুই মাসে একাধিক সভা করে তৃণমূল পর্যায়ে কমিটি পুনর্গঠনে খসড়া কর্মপরিকল্পনা নির্ধারণ করে। গত বুধবার দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতার উপস্থিতিতে তা চূড়ান্ত হয়। সভার পরবর্তী পদক্ষেপ হিসেবে জেলার অধীন ১৩টি উপজেলা, চারটি পৌর শাখা কমিটি বিলুপ্ত করে আহ্বায়ক কমিটি ঘোষণা করা হবে। জেলার আহ্বায়ক কমিটির আদলে ২১ সদস্যের কমিটি গঠনের বিষয়টি চূড়ান্ত হয়।

জেলা বিএনপির আহ্বায়ক কামরুল হুদা জায়গীরদারের সভাপতিত্বে এবং বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও জেলার আহ্বায়ক কমিটির প্রথম সদস্য আবুল কাহের চৌধুরীর সঞ্চালনায় আহ্বায়ক কমিটির সদস্য আবদুল গাফফার, আশিক উদ্দিন চৌধুরী, আলী আহমদ, আবদুল কাইয়ুম চৌধুরী, অধ্যাপক সামিয়া বেগম চৌধুরী, আশিক উদ্দিন, মঈনুল হক চৌধুরী, ফখরুল ইসলাম, মাহবুবুর রব চৌধুরী, মামুনুর রশীদ, ইশতিয়াক আহমদ সিদ্দিকী, এমরান আহমদ চৌধুরী, নাজিম উদ্দিন লস্কর, মাজহারুল ইসলাম ডালিম, হাসান আহমদ পাটোয়ারী, আবদুল আহাদ খান, মাহবুবুল হক চৌধুরী, আবুল কাশেম, শামীম আহমদ ও আহমেদুর রহমান চৌধুরী বক্তব্য দেন।

সভায় প্রধান অতিথির বক্তৃতায় বিএনপির ভাইস চেয়ারম্যান এ জেড এম জাহিদ হোসেন বলেন, ‘তিনবারের সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে নিয়ে সুগভীর ষড়যন্ত্র চলছে। ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলার রায়ে কারাবন্দী অবস্থায় তিনি গুরুতর অসুস্থ। তাঁর মুক্তি গণতান্ত্রিক মৌলিক অধিকার হলেও সরকার তাঁকে মুক্তি দিতে টালবাহানা করছে। কঠোর আন্দোলন ছাড়া তাঁকে মুক্ত করা সম্ভব না। এ জন্য বিএনপিকে তৃণমূল থেকে কেন্দ্র পর্যন্ত শক্তিশালী সাংগঠনিক শক্তি নিয়ে অগ্রসর হতে হবে।’

সিলেট বিএনপিকে ঢেলে সাজানোর মাধ্যমে দলীয় কার্যক্রম শক্তিশালী করার কাজ চলছে উল্লেখ করে এ জেড এম জাহিদ আরও বলেন, বিএনপির পাশাপাশি অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোকে সক্রিয় করার কাজ চলছে। আসন্ন কাউন্সিলকে সফল ও সার্থক করে তোলার জন্য কেন্দ্রীয় নির্দেশনার আলোকে সিলেট জেলা বিএনপি ইতিমধ্যে প্রস্তুতি গ্রহণ শুরু করেছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় একটি সার্থক কাউন্সিল উপহার দেওয়া সম্ভব।