মিথিলা-ফাহমির ব্যক্তিগত ছবি ইন্টারনেট থেকে সরানোর নির্দেশ

ফাইল ছবি
ফাইল ছবি

অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা ও পরিচালক ইফতেখার আহমেদ ফাহমির ব্যক্তিগত বা অশোভন ছবি ও ভিডিও ইন্টারনেট থেকে অবিলম্বে সরাতে পদক্ষেপ নিতে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনকে (বিটিআরসি) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে আজ রোববার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

সম্মতি ছাড়া কারও ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে দেওয়া নিয়ন্ত্রণে নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে গত ২৮ নভেম্বর ওই রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী তাহসিনা তাসনিম। আদালতে রিটের পক্ষে তিনি নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

পরে আইনজীবী তাহসিনা তাসনিম প্রথম আলোকে বলেন, সংবিধানে ব্যক্তির ব্যক্তিগত নিরাপত্তা নিশ্চিত করার কথা বলা আছে। দণ্ডবিধি অনুসারে পাবলিক ডোমেইনে অশালীন কাজও অপরাধ হিসেবে গণ্য হবে। তবে বছরের পর বছর ধরে সেলিব্রেটিদের বা সাধারণ মানুষের ব্যক্তিগত গোপনীয় ছবি দিয়ে সংবাদ প্রচার করা হচ্ছে। এমনকি সামাজিক যোগাযোগ মাধ্যমেও ব্যক্তিগত অশোভন ছবি ও ভিডিও ছড়িয়ে দেওয়া হচ্ছে, যা ডিজিটাল নিরাপত্তা আইনেও অপরাধ। তাই ব্যক্তির ব্যক্তিগত গোপনীয়তা নিশ্চিতে বিবাদীদের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে রিটটি করা হয়।

রুলে কারও সম্মতি ছাড়া অনলাইন মিডিয়া, পোর্টাল ও সামাজিক মাধ্যমে কোনো ব্যক্তির ব্যক্তিগত বা অশোভন ছবি প্রকাশ ও প্রচার নিয়ন্ত্রণে বিবাদীদের ব্যর্থতা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। স্বরাষ্ট্রসচিব, তথ্য সচিব ও বিটিআরসি চেয়ারম্যানসহ বিবাদীদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।