সিলেটে খাবারের চার প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা

অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি, বাসি খাবার পরিবেশন, রান্নায় পোড়া তেল ব্যবহার এবং মূল্য তালিকা প্রদর্শন না করায় সিলেটে চার প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

আজ রোববার বেলা সাড়ে ১১টা থেকে তিনটা পর্যন্ত ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের পরিচালিত অভিযানে এসব জরিমানা করা হয়। 

অভিযানের নেতৃত্ব দেন বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মো. ফখরুল ইসলাম ও সহকারী পরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ। সহযোগিতা করেন কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) সদস্য পাপিয়া রায় ও সিলেট মহানগর পুলিশ।

অভিযান সূত্রে জানা গেছে, সিলেট নগরের জিন্দাবাজার এলাকার ভোজন বাড়ি রেস্তোঁরায় অভিযান চালিয়ে বাসি হালিম সংরক্ষণ করে পরিবেশন, অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি ও পোড়া তেল দিয়ে খাবার তৈরি করায় ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

একই এলাকার খাদ্য বিভাগীয় ক্যান্টিনে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি করায় পাঁচহাজার টাকা জরিমানা, নগরের শাহাজালাল (রহ.) মাজার গেইট এলাকার ব্লু ম্যাঙ্গো রেস্তোঁরায় খাবারের মূল্য তালিকা প্রদর্শন না করায় দুই হাজার টাকা জরিমানা এবং একই এলাকার টি শপ নামের প্রতিষ্ঠানে আমদানিকারক কোনো প্রতিষ্ঠানের নাম উল্লেখ না করে ও মূল্য উল্লেখ না করায় তিন হাজার টাকা জরিমনা করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ প্রথম আলোকে বলেন, জরিমানাকৃত প্রতিষ্ঠানগুলোকে সতর্ক করা হয়েছে। একই অপরাধের পুনরাবৃত্তি করলে অধিক জরিমানার পাশাপাশি কারাদণ্ড দেওয়া হবে।