গৃহকর্মী আদুরীকে নির্যাতন: গৃহকর্ত্রীর জামিন স্থগিতই থাকছে

আদালতের বারান্দায় আদুরী। ছবি: আসাদুজ্জামান
আদালতের বারান্দায় আদুরী। ছবি: আসাদুজ্জামান

ছয় বছর আগে গৃহকর্মী আদুরী নির্যাতনের ঘটনায় করা মামলায় যাবজ্জীবন দণ্ডিত গৃহকর্ত্রী নওরীন জাহানের জামিন স্থগিতই থাকছে। তাঁর জামিন মঞ্জুর করে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগ।

আজ মঙ্গলবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ এ আদেশ দেন। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আবেদন নিষ্পত্তি করে ওই আদেশ দেওয়া হয়।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ। অন্যদিকে, নওরীনের পক্ষে ছিলেন আইনজীবী এস এম শাহজাহান।

আদুরীকে নির্যাতনের দায়ে যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত নওরীন জাহান নদী। ছবি: সংগৃহীত
আদুরীকে নির্যাতনের দায়ে যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত নওরীন জাহান নদী। ছবি: সংগৃহীত

বিশ্বজিৎ দেবনাথ প্রথম আলোকে বলেন, গত ৩১ জুলাই হাইকোর্ট নওরীন জাহানকে জামিন দেন। এই আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আবেদন করলে চেম্বার আদালত ওই জামিন স্থগিত করে আবেদনটি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান। আপিল বিভাগ হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত করেছেন। ফলে কারাগারে থাকা নওরীন মুক্তি পাচ্ছেন না।

নথিপত্র থেকে জানা যায়, ২০১৩ সালে ২৩ সেপ্টেম্বর ১১ বছরের শিশু গৃহকর্মী আদুরীকে পল্লবীর ডিওএইচএস এলাকার একটি ডাস্টবিনে আধমরা অবস্থায় পাওয়া যায়। এ ঘটনায় তার মামা নজরুল ইসলাম একই বছরের ২৬ সেপ্টেম্বর বাদী হয়ে পল্লবী থানায় মামলা করেন। তদন্ত শেষে ওই বছরের ২৯ অক্টোবর এই দুই আসামির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ। পরের বছর ২০১৪ সালের ৬ জুন আদালত দুজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। এই মামলায় ২০১৭ সালের ১৮ জুলাই রায় দেন ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩–এর বিচারক। রায়ে গৃহকর্ত্রী নওরীন জাহানকে যাবজ্জীবন কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানা করা হয়। তবে অভিযোগ প্রমাণিত না হওয়ায় নওরীন জাহানের মাকে খালাস দেওয়া হয়। বিচারিক আদালতের ওই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে ২০১৭ সালে আপিল করেন নওরীন। এই আপিল শুনানির জন্য গ্রহণ করে হাইকোর্ট জরিমানার আদেশ স্থগিত করেন। ৩১ জুলাই জামিন পান নওরীন।