চট্টগ্রাম-৮ আসনে বিএনপির প্রার্থী আবু সুফিয়ান

আবু সুফিয়ান
আবু সুফিয়ান

চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে আবু সুফিয়ানকে মনোনয়ন দিয়েছে বিএনপি। আজ মঙ্গলবার রাতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর চূড়ান্ত প্রার্থীর নাম ঘোষণা করেন। সন্ধ্যায় রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে চট্টগ্রাম-৮ আসনে মনোনয়নপ্রত্যাশী তিনজনের সাক্ষাৎকার নেয় মনোনয়ন বোর্ড।

মির্জা ফখরুল বলেন, গণতান্ত্রিক ধারাবাহিকতা রক্ষা করতে এই নির্বাচনে বিএনপি অংশ নিচ্ছে। চট্টগ্রাম-৮ আসনে তিন প্রার্থী মনোনয়ন চেয়েছিলেন। তাঁরা সবাই দক্ষিণ জেলার গুরুত্বপূর্ণ নেতা। পার্লামেন্টারি পার্টি সিদ্ধান্ত নিয়েছে ২০১৮ সালের জাতীয় নির্বাচনে যিনি মনোনয়ন পেয়েছিলেন সেই আবু সুফিয়ানকেই পুনরায় প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়ার।

নির্বাচন কমিশনের উদ্দেমে বিএনপি মহাসচিব বলেন, এই নির্বাচন যদি তাঁরা সুষ্ঠুভাবে করতে পারেন, তাহলে জনগণের কিছুটা আস্থা নির্বাচন ব্যবস্থার ওপর ফিরে আসতে পারে।

আওয়ামী লীগের শরিক বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (জাসদ) কার্যকরী সভাপতি মইন উদ্দিন খান বাদলের মৃত্যুতে চট্টগ্রাম-৮ আসন শূন্য হয়। আগামী ১৩ জানুয়ারি আসনটিতে উপনির্বাচন হবে।

এখানে অংশ নেওয়ার জন্য বিএনপির মনোনয়নের জন্য প্রার্থী ছিলেন আবু সুফিয়ানসহ দক্ষিণ জেলার আহ্বায়ক মোশতাক আহমেদ খান ও মহানগরের সাবেক যুগ্ম সম্পাদক এরশাদ উল্লাহ। আবু সুফিয়ান চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক। তিনি একাদশ সংসদ নির্বাচনে এই আসনে ধানের শীষের প্রার্থী হয়েছিলেন। তবে নবম সংসদ নির্বাচনে এই আসনে এমপি নির্বাচিত হয়েছিলেন এম মোরশেদ খান, যিনি সম্প্রতি বিএনপি ছাড়ার ঘোষণা দিয়েছেন।

পার্লামেন্টারি কমিটিতে ছিলেন বিএনপি মহাসচিবসহ খন্দকার মোশাররফ হোসেন, জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।