গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে পোশাকশ্রমিকদের সড়ক অবরোধ

বকেয়া বেতন পরিশোধের দাবিতে ঢাকা-জয়দেবপুর সড়কের লক্ষ্মীপুর এলাকায় আজ বুধবার সড়ক অবরোধ করেছেন শ্রমিকেরা। ছবি: প্রথম আলো
বকেয়া বেতন পরিশোধের দাবিতে ঢাকা-জয়দেবপুর সড়কের লক্ষ্মীপুর এলাকায় আজ বুধবার সড়ক অবরোধ করেছেন শ্রমিকেরা। ছবি: প্রথম আলো

গাজীপুরে দুই মাসের বকেয়া বেতন পরিশোধের দাবিতে আজ বুধবার সকাল থেকে ঢাকা-জয়দেবপুর সড়ক অবরোধ করেছেন পোশাক কারখানার শ্রমিকেরা। সকাল সাড়ে ৮টা থেকে শ্রমিকেরা তিনসড়ক এলাকায় রাস্তার বিভিন্ন স্থানে বিদ্যুতের খুঁটি ফেলে অবরোধ শুরু করেন।

শ্রমিকদের অবরোধের কারণে সড়কের চান্দনা চৌরাস্তা থেকে শিববাড়ি ও শিমুলতলী পর্যন্ত যান চলাচল বন্ধ হয়ে গেছে। তাঁরা সড়কে বাস-ট্রাক, রিকশা, মোটরসাইকেল চলাচলে বাধা দিচ্ছেন। অনেকে বিকল্প পথ ব্যবহার করে গন্তব্যে যাচ্ছেন। স্কুল-কলেজের শিক্ষার্থী, রোগী, বয়স্ক লোকজন চরম দুর্ভোগে পড়েছেন।

কয়েকজন শ্রমিক বলেন, নগরের স্টাইল ক্র্যাফট ও ইয়াং ওয়ার্নস বাংলাদেশ লিমিটেড কারখানা দুটিতে অক্টোবর ও নভেম্বর মাসের বেতন বকেয়া রয়েছে। গতকাল মঙ্গলবার রাত সাড়ে সাতটার দিকে সংরক্ষিত আসনের সাংসদ সামসুন্নাহার ভূঁইয়া কারখানায় এসে মালিক ও শ্রমিকদের সঙ্গে কথা বলেন। তখন মালিক পক্ষ অক্টোবর মাসের বেতন আগামীকাল বৃহস্পতিবার ও নভেম্বরের বেতন ২৩ ডিসেম্বর দেওয়ার প্রতিশ্রুতি দেন। রাতে এ ঘোষণা শুনে অনেক শ্রমিক তা মেনে নেননি। তাঁরা বৃহস্পতিবারই দুই মাসের বেতন একসঙ্গে পরিশোধের দাবিতে আজ সকাল থেকে ফের সড়ক অবরোধ করেন।

কারখানার শ্রমিকদের সড়ক অবরোধের পর গাজীপুর শিল্প পুলিশ ও থানা-পুলিশের সদস্যরা ঘটনাস্থলে অবস্থান নেন। সকাল সাড়ে নয়টায় গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক শহিদুল ইসলাম বলেন, তাঁরা শ্রমিক প্রতিনিধি ও কারখানার মালিকের সঙ্গে কথা বলার চেষ্টা করছেন। একটি সুষ্ঠু ফয়সালা হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

গাজীপুর সদর থানার পরিদর্শক জাহাঙ্গীর হোসেন বলেন, শ্রমিকেরা শান্তিপূর্ণভাবে সড়কে অবস্থান নিয়েছেন। শ্রমিকদের দাবি নিয়ে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা চলছে।