বাইক পোড়ানোয় কাল সুপ্রিম কোর্ট এলাকায় কঠোর হবে পুলিশ

সুপ্রিম কোর্টের বাইরের তিনটি পৃথক স্থানে মোটরসাইকেলে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। হাইকোর্টের সামনের সড়কে পুড়ছে মোটরসাইকেল। ঢাকা, ১১ ডিসেম্বর। ছবি: প্রথম আলো
সুপ্রিম কোর্টের বাইরের তিনটি পৃথক স্থানে মোটরসাইকেলে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। হাইকোর্টের সামনের সড়কে পুড়ছে মোটরসাইকেল। ঢাকা, ১১ ডিসেম্বর। ছবি: প্রথম আলো

সুপ্রিম কোর্টের বাইরের তিনটি পৃথক স্থানে মোটরসাইকেলে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। আজ বুধবার বিকেলে এই ঘটনা ঘটে। আজকের এই ঘটনায় কাল বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট এলাকায় কঠোর হবে পুলিশ।

কাল হাইকোর্টের আপিল বিভাগে খালেদা জিয়ার জামিন শুনানির জন্য দিন ধার্য রয়েছে।

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসান প্রথম আলোকে বলেন, নাশকতার উদ্দেশ্যেই অজ্ঞাত দুর্বত্তরা সুপ্রিম কোর্ট এলাকার বাইরে জাতীয় ঈদগাহ ময়দান, হাইকোর্ট মাজার গেট ও বার কাউন্সিল ভবনের সামনে মোটরসাইকেলে আগুন দিয়েছে। এ ঘটনায় কাউকে আটক করা সম্ভব হয়নি। তবে জড়িত ব্যক্তিদের অবশ্যই আইনের আওতায় আনা হবে।

ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুমের দায়িত্বপ্রাপ্ত অপারেটর জিয়াউর রহমান প্রথম আলোকে জানান, আজ বিকেল ৪টা ৪০ মিনিটের দিকে সুপ্রিম কোর্টের সামনের তিনটি পৃথক স্থানে মোটরসাইকেলে আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থল যায়। অল্প সময়ের মধ্যে ওই আগুন নিভিয়ে ফেলতে সক্ষম হয় তারা। তবে তিনটি মোটরসাইকেলের কোনো মালিক পাওয়া যায়নি।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন শুনানির জন্য আগামীকাল দিন ধার্য রয়েছে আপিল বিভাগে। এই শুনানিকে ঘিরে সুপ্রিম কোর্ট এলাকায় আজ থেকে কড়া নিরাপত্তাব্যবস্থা গড়ে তুলেছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। সুপ্রিম কোর্টে ঢোকার প্রবেশপথগুলোয় বাড়তি পুলিশ মোতায়েন করা হয়েছে।

সুপ্রিম কোর্ট এলাকায় কর্তব্যরত ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপকমিশনার (এডিসি) নাদিয়া ফারজানা প্রথম আলোকে বলেন, ‘আমরা দেখেছি, এর আগে দণ্ডিত আসামি খালেদা জিয়ার জামিনের শুনানির দিন আইনজীবীরা আদালতে কী ধরনের ঘটনা ঘটিয়েছিলেন। জামিন শুনানিকে ঘিরে সুপ্রিম কোর্ট এলাকায় বাড়তি নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে। আগামীকাল নিরাপত্তাব্যবস্থা আরও জোরদার করা হবে।’

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের এক নম্বর আদালতে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা বসানো হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও আদালত সূত্র বলছে, খালেদার স্বাস্থ্যগত প্রতিবেদন গতকাল বিকেলে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় জমা দিয়েছে বিএসএমএমইউ কর্তৃপক্ষ।

৫ ডিসেম্বর খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানি পেছানো কেন্দ্র করে আদালতকক্ষে বিএনপি–সমর্থক আইনজীবীদের অবস্থান ও হট্টগোলের কারণে প্রায় তিন ঘণ্টা আপিল বিভাগের কার্যক্রমে অচলাবস্থা সৃষ্টি হয়। সেদিন খালেদা জিয়ার স্বাস্থ্যগত অবস্থা সম্পর্কে মেডিকেল বোর্ডের প্রতিবেদন আদালতে জমা না পড়ায় জামিন আবেদনের জন্য শুনানির সময় চান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ছয় সদস্যের আপিল বিভাগ আগামীকাল বৃহস্পতিবার শুনানির দিন ধার্য করেন।

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ঢাকার একটি বিচারিক আদালতে দণ্ডিত হন খালেদা জিয়া। এরপর থেকে খালেদা জিয়া কারাগারে আছেন। বর্তমানে বিএসএমএমইউতে চিকিৎসাধীন তিনি। এরপর গত বছরের ২৯ অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায়ও দণ্ডিত হন খালেদা জিয়া।

দুটি মামলায় বিচারিক আদালতের আদেশ বাতিল চেয়ে হাইকোর্টে আপিল করেন খালেদা জিয়া। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় হাইকোর্টে খালেদা জিয়ার সাজা বাড়ে। এই মামলায় বিচারিক আদালতে ৫ বছর কারাদণ্ড হলে দুর্নীতি দমন কমিশন (দুদক) সাজা বাড়ানোর জন্য জন্য উচ্চ আদালতে আপিল করে। উভয় পক্ষের শুনানি নিয়ে হাইকোর্ট গত ৩০ অক্টোবর রায় দেন। তাতে খালেদা জিয়ার দণ্ড হয় ১০ বছর।