মানিকগঞ্জে চোর সন্দেহে বুদ্ধিপ্রতিবন্ধীকে পিটিয়ে হত্যা

ছবিটি প্রতীকী
ছবিটি প্রতীকী

মানিকগঞ্জ সদর উপজেলার কাটিগ্রাম বাজারে আজ বৃহস্পতিবার ভোরে চোর সন্দেহে বিপ্লব মিয়া (২৬) নামের এক বুদ্ধিপ্রতিবন্ধী যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে। এ ঘটনায় তিনজনকে আটক করেছে পুলিশ।

নিহত বিপ্লবের বাড়ি সদর উপজেলার মানরা গ্রামে। তাঁর স্ত্রী ও তিন বছরের এক ছেলে সন্তান আছে। তিনি বুদ্ধিপ্রতিবন্ধী ছিলেন বলে পরিবারের সদস্যরা, পুলিশ ও এলাকাবাসী জানিয়েছেন।

পুলিশ ও পারিবারিক সূত্রে জানা গেছে, গতকাল বুধবার দিবাগত রাত দুইটার দিকে কাটিগ্রাম বাজারে বিপ্লবকে দেখতে পেয়ে আটক করেন বাজারের চার নৈশপ্রহরী। এর পর তাঁর দুই হাত বেঁধে পিটিয়ে গুরুতর আহত করেন ওই চার প্রহরী। আজ বৃহস্পতিবার সকাল ছয়টার দিকে তাঁকে জেলা সদর হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে যান দুই প্রহরী। এ সময় কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

নিহতের চাচা হায়দার আলী প্রথম আলোকে বলেন, বিপ্লব বুদ্ধিপ্রতিবন্ধী ছিলেন, তবে চোর নন। তিনি তাঁর শ্বশুরবাড়ি যাচ্ছিলেন। ভুল করে শ্বশুরবাড়ি ছেড়ে বেশ খানিকটা দূরে কাটিগ্রাম বাজারে চলে যান। তিনি অভিযোগ করেন, চোর সন্দেহ হলে বিপ্লবকে আটকের পর নৈশপ্রহরীরা থানায় খবর দিতে পারতেন। অথচ একজন বুদ্ধিপ্রতিবন্ধীকে তাঁরা পিটিয়ে হত্যা করলেন।

এলাকাবাসী বলছেন, এর আগে কখনো কেউ চুরির কোনো অভিযোগ বিপ্লবের বিরুদ্ধে করেনি। এলাকার মানুষ তাঁকে বুদ্ধিপ্রতিবন্ধী হিসেবে জানে। গত কয়েক দিন আগে কাটিগ্রাম বাজারে চুরি হয়। সে কারণে নৈশপ্রহরীরা বিপ্লবকে চোর সন্দেহে আটক করে মারধর করেন।

এ ব্যাপারে সদর থানার পরিদর্শক (তদন্ত) হানিফ সরকার বলেন, এ ঘটনায় থানায় হত্যা মামলার প্রস্তুতি চলছে। হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে তিনজন নৈশপ্রহরীকে আটক করা হয়েছে।