ক্যাসিনো-কাণ্ডে বাতিল হচ্ছে দুই ক্লাবের নিবন্ধন

জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি
জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি

ক্যাসিনো চালানোর দায়ে রাজধানীর কলাবাগান ক্রীড়া চক্র ও বনানী ক্লাবের নিবন্ধন বাতিল করার উদ্যোগ নিয়েছে সমাজসেবা অধিদপ্তর। শুনানিতে উপস্থিত হতে ক্লাব দুটিকে দুই দফা চিঠি দিয়েছে সংস্থাটি। সাড়া পাওয়া না গেলে একতরফাভাবে নিবন্ধন বাতিলের বিষয়ে সিদ্ধান্ত নেবে অধিদপ্তর।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সমাজকল্যাণ মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়।

বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, গণমাধ্যমে প্রকাশিত সংবাদের বরাত দিয়ে ক্যাসিনো পরিচালনার সঙ্গে যুক্ত ১৫টি ক্লাবের নাম উল্লেখ করে সমাজসেবা অধিদপ্তর। এগুলোর মধ্যে আছে ফুলবাগান ক্লাব, চলন্তিকা ক্লাব, আরামবাগ ক্রীড়া চক্র, ইয়ং ম্যানস, মোহামেডান স্পোর্টিং ক্লাব, ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাব, আরামবাগ ক্লাব, দিলকুশা ক্লাব, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র, ঢাকা ওয়ান্ডারার্স ক্লাব, বনানী গোল্ডেন ক্লাব, ঢাকা ক্লাব, দিলকুশা স্পোর্টিং ক্লাব, কলাবাগান ক্রীড়া চক্র ও বনানী ক্লাব। এই ক্লাবগুলোর মধ্যে কলাবাগান ক্রীড়া চক্র ও বনানী ক্লাব ঢাকা সমাজসেবা কার্যালয়ে নিবন্ধিত। ক্লাব দুটির বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নিতে গত ৬ নভেম্বর ঢাকা জেলা সমাজসেবা কার্যালয়কে নির্দেশ দেয় সমাজসেবা অধিদপ্তর। নির্দেশনায় আইন অনুযায়ী শুনানি নিয়ে নিবন্ধন বাতিলের প্রস্তাব পাঠাতে বলা হয়।

এ বিষয়ে সমাজসেবা অধিদপ্তরের পরিচালক আবদুল্লাহ আল মামুন প্রথম আলোকে বলেন, ক্লাবগুলোর নিবন্ধন বাতিল করার জন্য ঢাকা জেলার উপপরিচালককে নির্দেশনা দেওয়া হয়েছে। ক্লাব দুটিকে চিঠি দিয়ে প্রথমবার কোনো জবাব পাওয়া যায়নি। দুদিন আগে আরেক দফা চিঠি দেওয়া হয়েছে। এরপরও কোনো জবাব পাওয়া না গেলে একতরফা সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ইউনিয়ন সমাজকর্মী নিয়োগ পরীক্ষা স্থগিতের সঙ্গে সমাজসেবা অধিদপ্তর বা মন্ত্রণালয়ের কারওর সম্পৃক্ততা আছে কি না, তা খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া এবং দ্রুত পরীক্ষা নেওয়ার সুপারিশ করে সংসদীয় কমিটি। এ ছাড়া বিধবা ও ‘স্বামী পরিত্যক্তা’ ভাতা দেওয়ার জন্য প্রকৃত ও সঠিক বিধবা ও ‘স্বামী পরিত্যক্তা’কে চিহ্নিত করতে স্থানীয় জনপ্রতিনিধির পাশাপাশি সংরক্ষিত মহিলা ও নির্বাচিত সাংসদদের সমন্বয়ে একটি সমন্বিত নীতিমালা প্রণয়নের সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে কমিটির সদস্য সাগুফতা ইয়াসমিন, বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন, আ ক ম সরওয়ার জাহান ও কাজী কানিজ সুলতানা বৈঠকে অংশ নেন।