কেরানীগঞ্জে অগ্নিকাণ্ড: পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন

কেরানীগঞ্জে অগ্নিকাণ্ড: ফাইল ছবি
কেরানীগঞ্জে অগ্নিকাণ্ড: ফাইল ছবি

কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে পাঁচ সদস্যের কমিটি গঠন করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। শ্রম মন্ত্রণালয় আজ বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে।

অতিরিক্ত সচিব মোল্লা জালাল উদ্দিনকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির বাকি সদস্যরা হলেন যুগ্ম সচিব (শ্রম) এ টি এম সাইফুল ইসলাম, শ্রম অধিদপ্তরের পরিচালক মো. আমিনুল ইসলাম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের (ডিআইএফই) ঢাকার উপমহাপরিদর্শক আহমেদ বেলাল এবং উপমহাপরিচালক মো. কামরুল হাসান। কমিটিকে আগামী সাত দিনের মধ্যে মন্ত্রণালয়ে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

মন্ত্রণালয় জানিয়েছে, অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধানের পাশাপাশি দুর্ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে সুপারিশ প্রদান করবে এই তদন্ত কমিটি। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের পরিদর্শকের মাধ্যমে ওই এলাকায় বিগত বছরে কতগুলো প্লাস্টিক কারখানা পরিদর্শন করা হয়েছে, পরিদর্শনের প্রতিবেদনগুলোর সুপারিশ বাস্তবায়িত হয়েছে কি না, না হয়ে থাকলে তার কারণ এবং ওই এলাকার প্লাস্টিক কারখানার ঝুঁকি নির্ধারণ ও তা নিরসনের সুপারিশ দিতে বলা হয়েছে তদন্ত কমিটিকে।

গতকাল বুধবার বিকেলে দক্ষিণ কেরানীগঞ্জের চুনকুটিয়ার হিজলতলা এলাকার প্রাইম প্লেট অ্যান্ড প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামের কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। বৃহস্পতিবার বেলা তিনটা পর্যন্ত ১৩ জন মারা গেছেন। দগ্ধ ব্যক্তিদের মধ্যে অনেকের অবস্থাই আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসকেরা।