গুয়াহাটিতে বাংলাদেশ সহকারী হাইকমিশনের নিরাপত্তা জোরদার

বাংলাদেশের অনুরোধের পরিপ্রেক্ষিতে ভারতের আসাম রাজ্যের গুয়াহাটিতে বাংলাদেশের সহকারী হাইকমিশন চত্বর, দপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও তাঁদের পরিবারের সদস্যদের জন্য বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করেছে ভারত। নাগরিকত্ব সংশোধনী আইন পাসকে কেন্দ্র করে গুয়াহাটিতে ব্যাপক বিক্ষোভ হচ্ছে। কারফিউ ভেঙে রাস্তায় নামা মানুষের ওপর পুলিশের গুলিতে তিনজন নিহত হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় আজ বৃহস্পতিবার রাতে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, নাগরিকত্ব সংশোধনী আইন পাসকে কেন্দ্র করে গুয়াহাটিতে ব্যাপক বিক্ষোভ হচ্ছে। এ পরিস্থিতিতে গুয়াহাটিতে বাংলাদেশের সহকারী হাইকমিশনারের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত গাড়িতে হামলার পরিপ্রেক্ষিতে বাড়তি এ ব্যবস্থা নেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিব কামরুল আহসান তাঁর দপ্তরে ঢাকায় ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাশের সঙ্গে বৃহস্পতিবার সন্ধ্যায় আলোচনা করেন। এ সময় সহকারী হাইকমিশনারের নিরাপত্তায় নিয়োজিত কর্মীদের গাড়িতে হামলা এবং সাইন স্পট ভাঙচুরের বিষয়ে ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিব ভারতীয় হাইকমিশনারের কাছে প্রতিবাদ জানান। কামরুল আহসান সহকারী হাইকমিশনের সম্পত্তি এবং এর কর্মচারী-কর্মকর্তাদের নিরাপত্তা বাড়াতে রীভা গাঙ্গুলী দাশের কাছে অনুরোধ জানান। তখন হাইকমিশনার ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিবকে এই বলে আশ্বস্ত করেছেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে গুয়াহাটিতে বাংলাদেশের সহকারী হাইকমিশনারের দপ্তর ও বাসায় তাৎক্ষণিকভাবে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করেছে।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিবের সঙ্গে আলোচনার এক ফাঁকে রীভা গাঙ্গুলী দাশ আসামের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে বাংলাদেশ সহকারী হাইকমিশনের নিরাপত্তা জোরদারের বিষয়ে ব্যবস্থা নিতে বলেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ বিশ্বাস করে, সহকারী হাইকমিশনারের নিরাপত্তায় নিয়োজিত কর্মীদের গাড়িতে হামলা এবং সাইন স্পট ভাঙচুরের বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা। এটি দুই দেশের বিদ্যমান চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না।