বকেয়া বেতন পরিশোধের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ মিছিল

নারায়ণগঞ্জে একটি পোশাক কারখানার শ্রমিকেরা দুই মাসের বকেয়া বেতন, ওভারটাইমসহ ১৪ দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন। আজ শুক্রবার বেলা ১১টার দিকে নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে এ কর্মসূচি পালন করা হয়। তাঁরা শহরের পুলিশ লাইনস টাগারপাড় এলাকার ডেনিসন অ্যাটেয়ার্স লিমিটেডের শ্রমিক।

ওই কারখানার শ্রমিক রিয়াজুলের সভাপতিত্বে সমাবেশে বক্তৃতা করেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, গাবতলী পুলিশ লাইন শাখার সাধারণ সম্পাদক হাসনাত কবীর, সহসাধারণ সম্পাদক খোরশেদ আলম, সাংগঠনিক সম্পাদক আবদুল কাহার, কারখানার শ্রমিক জুয়েল, বিল্লাল, মুন্নী, আসিয়া প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, শ্রমিকদের অক্টোবর-নভেম্বর দুই মাসের বেতন ও ওভারটাইম বকেয়া আছে। শ্রমিকেরা বেতন চাইতে গেলে মালিক বিদেশে আছেন বলে কর্তৃপক্ষ শ্রমিকদের গালিগালাজ করে। কর্তৃপক্ষ কবে বেতন, ওভারটাইম পরিশোধ করবে, তা শ্রমিকদের নিশ্চিত করে কিছু বলছে না। প্রতি মাসেই চলে বেতন নিয়ে টালবাহানা।

শ্রমিকেরা দাবি করেন, ডেনিসন গার্মেন্টসে শ্রম আইনের বাস্তবায়ন নেই। গ্রেড অনুযায়ী শ্রমিকদের মজুরি দেওয়া হয় না। পরিচয়পত্রে শ্রমিকের যোগদানের তারিখ নিয়ে প্রতারণা করা হয়েছে। দুই মাসের বেতন, ওভারটাইম না পেয়ে শ্রমিকেরা বাড়িভাড়া ও দোকানের বাকি পরিশোধ করতে না পারায় তাঁদের অপমান সহ্য করতে হচ্ছে।