তামাবিল দিয়ে 'নিজ দায়িত্বে' ভারতে যাতায়াত শুরু

তামাবিল । ছবি: সংগৃহীত
তামাবিল । ছবি: সংগৃহীত

সিলেটের জৈন্তাপুর উপজেলার তামাবিল দিয়ে শর্ত সাপেক্ষে ভারত ভ্রমণকারীদের যাতায়াত আজ শনিবার শুরু হয়েছে। মেঘালয় রাজ্যে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি থাকায় ইমিগ্রেশন কার্যক্রম বন্ধ হয়ে যায়।

আজ ইমিগ্রেশন পুনরায় শুরু হওয়ার পর বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত ২৩ জন বাংলাদেশ থেকে তামাবিল হয়ে ভারতে গেছেন বলে জানিয়েছেন তামাবিল অভিবাসন পুলিশের ইনচার্জ মওদুদ আহমেদ। বেলা একটার দিকে প্রথম আলোকে তিনি বলেন, ‘গত বৃহস্পতিবার বিকেলে থেকে আজ বেলা ১১টা পর্যন্ত তামাবিল হয়ে কেউ আসা-যাওয়া করেননি। আজ বেলা সাড়ে ১০টার দিকে ভারতের পক্ষ থেকে নিজ দায়িত্বে যাতায়াত করার বিষয়টি আমাদের জানানো হয়। এরপর আমরাও ইমিগ্রেশনের জন্য অপেক্ষমাণ ব্যক্তিদের বিষয়টি জানাই। যাঁরা গেছেন, এই শর্তেই ভারত গেছেন।’

তামাবিল অভিবাসন পুলিশ সূত্রে জানা গেছে, নাগরিকত্ব সংশোধন আইন নিয়ে ভারতের বিভিন্ন এলাকা এখন উত্তপ্ত। উদ্ভূত পরিস্থিতি মেঘালয় রাজ্যে কয়েক দিন আগে অনির্দিষ্টকালের কারফিউ জারি করা হয়। এ অবস্থায় তামাবিল দিয়ে ভারতে যাতায়াত সমস্যায় পড়ে।

গতকাল শুক্রবার বেলা ১১টার দিকে তামাবিলে আটজনের ইমিগ্রেশন সম্পন্ন করে সীমান্তের ওপারে পাঠানো হয়। কিন্তু ভারতের ডাউকি ইমিগ্রেশন থেকে তাঁদের ফিরিয়ে দেওয়া হয়। তখন তামাবিল ইমিগ্রেশন থেকে তাঁদের সঙ্গে যোগাযোগ করা হয়। ডাউকি থেকে একদল প্রতিনিধি এসে জানান, মেঘালয়ে কারফিউ জারি রয়েছে। এ অবস্থায় যাতায়াত নিরাপদ নয়। তাই সেখানে ইমিগ্রেশন কার্যক্রম আপাতত বন্ধ রাখা হয়েছে। এরপর থেকে এই পথে ইমিগ্রেশন কার্যক্রম বন্ধ ছিল।

আজ বেলা ১১টার দিকে ভারতীয় ইমিগ্রেশন কর্তৃপক্ষ ভ্রমণকারীদের শর্ত সাপেক্ষে যাতায়াতের সুযোগের বিষয়টি জানায়। এরপর তামাবিলে বাংলাদেশি ইমিগ্রেশন বিভাগ কার্যক্রম শুরু করে। ভারতের দেওয়া শর্তটি হচ্ছে, ভ্রমণকারীরা নিজ দায়িত্বে যাতায়াত করবেন। যাত্রাপথে কোনো অঘটন ঘটলে কাউকে দায়ী করা যাবে না। তামাবিলে ইমিগ্রেশনের জন্য অপেক্ষমাণ ব্যক্তিদের বিষয়টি জানানো হয়। এর কেউ কেউ নিজ দায়িত্বে ভারতে যাওয়ার শর্ত মেনে ইমিগ্রেশন সম্পন্ন করেন।

শর্ তসাপেক্ষে আজ তামাবিল হয়ে ভারতে যাওয়া দুজনের সঙ্গে প্রথম আলোর কথা হয়। তাঁরা আমদানিকারক ব্যবসায়ী। ব্যবসার কাজে ভারতে যাচ্ছেন বলে তাঁরা জানান।

মূলত ব্যবসায়ীরা ও পর্যটকেরা তামাবিল হয়ে ভারতে যান। ব্যবসায়ীদের বেশির ভাগই কয়লা আমদানির সঙ্গে যুক্ত। পর্যটকেরা এই পথ ব্যবহার করে মেঘালয়ের শিলংয়ে বেড়াতে যান।