প্রতিপক্ষের হামলায় আহত কৃষকের মৃত্যু

ছবিটি প্রতীকী
ছবিটি প্রতীকী

বরিশালের উজিরপুর উপজেলায় প্রতিপক্ষের হামলায় আহত কৃষক ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। জমিজমাসংক্রান্ত বিরোধের জের ধরে ওই কৃষককে পিটিয়ে ও কুপিয়ে জখম করা হয় বলে অভিযোগ ওঠে। গতকাল শনিবার সন্ধ্যায় ঢাকার বেসরকারি একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ওই কৃষকের মৃত্যু হয়। এ ঘটনায় গতকাল রোববার উজিরপুর মডেল থানায় একটি হত্যা মামলা করা হয়েছে। 

৯ ডিসেম্বর উপজেলার জল্লা ইউনিয়নের পীরেরপাড় গ্রামে ওই হামলার ঘটনা ঘটে।

মারা যাওয়া কৃষকের নাম চিত্ত রঞ্জন সরকার (৫০)। তিনি পীরেরপাড় গ্রামের মৃত সুরেন্দ্র নাথ সরকারের ছেলে।

স্থানীয় লোকজন, নিহত কৃষকের পরিবার ও পুলিশ সূত্রে জানা গেছে, চিত্ত রঞ্জন সরকারের সঙ্গে একই গ্রামের মৃত যতীন্দ্র নাথ সরকারের ছেলে ব্রজেন্দ্র নাথ সরকারের (৪৬) দীর্ঘদিন ধরে জমিজমা নিয়ে বিরোধ চলে আসছিল। এ নিয়ে একাধিকবার সহিংসতা ও মামলার ঘটনা ঘটে। ৯ ডিসেম্বর দুপুর সাড়ে ১২টার দিকে চিত্ত রঞ্জন সরকার নিজ বাড়ি থেকে পীরেরপাড় বাজারে যাওয়ার পথে পীরেরপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কাছে পৌঁছালে ৭-৮ জন সন্ত্রাসী লাঠিসোঁটা ও দেশীয় ধারালো অস্ত্র নিয়ে হামলা চালিয়ে জখম করে তাঁকে। এ সময় চিত্ত রঞ্জন সরকারের চিৎকারে এলাকার লোকজন এগিয়ে এসে তাঁকে উদ্ধার করে প্রথমে উজিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। অবস্থার অবনতি হলে তাঁকে বিকেলে বরিশালের শের–ই–বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল ও পরে রাতে ঢাকায় পাঠানো হয়।

নিহত কৃষকের বড় ভাই সত্য রঞ্জন সরকার অভিযোগ করে বলেন, ‘প্রতিপক্ষ ব্রজেন্দ্র নাথ সরকার তাঁর সন্ত্রাসী বাহিনী নিয়ে পরিকল্পিতভাবে আমার ছোট ভাই চিত্ত রঞ্জন সরকারকে পিটিয়ে ও কুপিয়ে হত্যা করেছে।’
অভিযোগের ব্যাপারে ব্রজেন্দ্র নাথ সরকারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাঁকে পাওয়া যায়নি। তবে মামলার অন্যতম আসামি এবং ব্রজেন্দ্র নাথ সরকারের স্বজন অখিল সরকার হামলার অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেন, ‘বিরোধের জের ধরে হয়রানি করতে আমাদের মামলায় আসামি করা হয়েছে।’

উজিরপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিয়াউল আহসান জানান, নিহত কৃষকের বড় ভাই সত্য রঞ্জন সরকার বাদী হয়ে ব্রজেন্দ্র নাথ সরদার ও তাঁর স্ত্রী শিখা রানী সরকার, সৈকত সরকার, অখিল সরকার, নিখিল সরকারের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতনামা ৭-৮ জনকে আসামি করে একটি হত্যা মামলা করেছেন। তিনি বলেন, এ ব্যাপারে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।