অবৈধ সম্পদ: চিশতী পরিবারের সদস্যদের বিরুদ্ধে ৫ মামলা

মাহবুবুল হক চিশতী (বাবুল চিশতী)। প্রথম আলো ফাইল ছবি
মাহবুবুল হক চিশতী (বাবুল চিশতী)। প্রথম আলো ফাইল ছবি

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ফারমার্স ব্যাংকের (বর্তমানে পদ্মা ব্যাংক) নিরীক্ষা কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতীসহ তাঁর পরিবারের পাঁচ সদস্যের বিরুদ্ধে পাঁচটি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলায় তাঁদের বিরুদ্ধে ১৩৫ কোটি টাকারও বেশি অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়েছে।

দুদকের মুখপাত্র প্রণব কুমার ভট্টাচার্য প্রথম আলোকে বলেন, আজ রোববার দুদকের সহকারী পরিচালক মো. ফয়সাল সংস্থার ঢাকা-১ সমন্বিত জেলা কার্যালয়ে মামলা পাঁচটি করেন।

দুদক জানিয়েছে, সব কটি মামলাতেই মাহবুবুল হক চিশতীকে আসামি করা হয়েছে। আর তাঁর ছেলে রাশেদুল হক আসামি হয়েছেন দুই মামলায়। এ ছাড়া মাহবুবুল হক চিশতীর স্ত্রী রোজী চিশতী, মেয়ে রিমি চিশতী ও পুত্রবধূ ফারহানা আহমেদকে একটি করে মামলায় আসামি করা হয়েছে।

ফারমার্স ব্যাংকে জালিয়াতির ঘটনায় এর আগে সাতটি মামলা করেছে দুদক। সব কটি মামলাতেই মাহবুবুল হক চিশতীকে আসামি করা হয়। ২০১৮ সালের ১০ এপ্রিল প্রথম মামলা করার পর থেকে দুদকের হাতে গ্রেপ্তার হয়ে কারাগারে আছেন তিনি।

মামলার এজাহার সূত্রে জানা যায়, ওই পরিবারের পাঁচ সদস্যের নামে মোট ১৩৫ কোটি ৪৫ লাখ টাকার অবৈধ সম্পদ পাওয়া গেছে। তাঁদের মধ্যে মাহবুবুল হক চিশতীর নিজের নামে ২৮ কোটি ৫৫ লাখ ৬১ হাজার টাকার অবৈধ সম্পদ, রোজী চিশতীর নামে ৩৭ কোটি ৩৮ লাখ, রাশেদুল হক চিশতীর নামে ৩২ কোটি ৬৮ লাখ, ফারহানা আহমেদের নামে ১৫ কোটি ৬২ লাখ এবং রিমি চিশতীর নামে ২১ কোটি ২০ লাখ ৯০ হাজার টাকার অবৈধ সম্পদের তথ্য-প্রমাণ পাওয়া গেছে।

এর আগে মাহবুবুল হক চিশতীর শ্যালক মোস্তফা কামালের বিরুদ্ধে ৮৪ লাখ ৭২ হাজার টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন ও ২ কোটি ৫২ লাখ টাকার সম্পদের তথ্য গোপনের অভিযোগে মামলা দেয় দুদক। মামলার পরপরই তাঁকে গ্রেপ্তার করা হয়।

ফারমার্স ব্যাংকের জালিয়াতির ঘটনা ২০১৭ সাল থেকে অনুসন্ধান করছে দুদক। এর মধ্যে ২০১৮ সালের ১০ এপ্রিলে করা মামলায় অভিযোগপত্রও দিয়েছে সংস্থাটি। এতে মাহবুবুল হক চিশতী, তাঁর স্ত্রী রোজী চিশতী, ছেলে রাশেদুল হক চিশতী, ফারমার্স ব্যাংকের চাকরিচ্যুত এসভিপি জিয়া উদ্দিন আহমেদ ও চাকরিচ্যুত ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মুহাম্মদ মাসুদুর রহমান খানকে আসামি করা হয়েছে। মামলার এজাহারে ছয়জনকে আসামি করা হলেও তদন্তে ব্যাংকের গুলশান শাখার সাবেক ব্যবস্থাপক দেলোয়ার হোসেনের সংশ্লিষ্টতা না পাওয়ায় তাঁকে অভিযোগপত্র থেকে বাদ দেওয়া হয়।

ফারমার্স ব্যাংক থেকে চার কোটি টাকা তুলে নেওয়ার ঘটনায় সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহার বিরুদ্ধে করা যে মামলায় সম্প্রতি অভিযোগপত্র দেওয়া হয়, তাতেও আসামি করা হয়েছে মাহবুবুল হক চিশতীকে।

দুদক সূত্র জানিয়েছে, তাদের অনুসন্ধানে নথিপত্রের পাশাপাশি বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনও পর্যালোচনা করা হয়। বাংলাদেশ ব্যাংকের ওই প্রতিবেদনে বলা হয়, গ্রাহকের ঋণের ভাগ নিয়েছেন ব্যাংকের সাবেক চেয়ারম্যান ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর ও মাহবুবুল হক চিশতী। এর মাধ্যমে দুজনের নৈতিক স্খলন ঘটেছে এবং তাঁরা জালিয়াতির আশ্রয় নিয়েছেন।

২০১২ সালে রাজনৈতিক বিবেচনায় অনুমোদন পাওয়া ফারমার্স ব্যাংক যাত্রা শুরুর পরই অনিয়মে জড়িয়ে পড়ে। আস্থার সংকটে আমানতকারীদের অর্থ তোলার চাপ বাড়ে। পরিস্থিতির অবনতি হলে পদ ছাড়তে বাধ্য হন মহীউদ্দীন খান আলমগীর ও মাহবুবুল হক চিশতী।