ট্রাইব্যুনাল গঠনে নিষ্ক্রিয়তা কেন বেআইনি নয়

ফাইল ছবি
ফাইল ছবি

মানব পাচার দমন ও প্রতিরোধ আইন অনুসারে মানব পাচারের অভিযোগে করা মামলার বিচারে ‘মানব পাচার অপরাধ দমন ট্রাইব্যুনাল’ গঠনে নিষ্ক্রিয়তা কেন বেআইনি হবে না, তা জানতে চেয়ে রুল দিয়েছেন হাইকোর্ট। এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে আজ রোববার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল দেন।

একই সঙ্গে ২০১২ সালের ওই আইন অনুসারে মামলা তদারকির জন্য ‘কেন্দ্রীয় মনিটরিং সেল’ গঠন করতে দ্রুত কার্যকর পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

মানব পাচারের অভিযোগে করা এক মামলায় আইনের আওতায় আসা কক্সবাজারের রামুর এক শিশুর মা গত নভেম্বরে ওই রিট করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী জামান আকতার। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল এম সাইফুল আলম। আইনসচিব, স্বরাষ্ট্রসচিব, পুলিশের মহাপরিদর্শকসহ বিবাদীদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে বলে জানান এম সাইফুল আলম।

আইনজীবী জামান আকতার প্রথম আলোকে বলেন, ২০১২ সালের মানব পাচার দমন ও প্রতিরোধ আইন হয়। আইনের ২১ ধারায় আছে, অপরাধ বিচারের জন্য মানব পাচার অপরাধ দমন ট্রাইব্যুনাল গঠন করতে হবে। ১৯ (৬) ধারায় আছে, এসব মামলা তদারকির জন্য কেন্দ্রীয় মনিটরিং সেল থাকবে। কিন্তু সাত বছর পেরোলেও ট্রাইব্যুনাল ও কেন্দ্রীয় মনিটরিং সেল গঠিত না হওয়ায় নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে ওই রিট করা হলে আদালত রুল দেন।