১৩ দিন ধরে নিখোঁজ চুয়েটের এক ছাত্র

শহীদুল ইসলাম
শহীদুল ইসলাম

১৩ দিন ধরে নিখোঁজ রয়েছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এক ছাত্র। তাঁর নাম শহীদুল ইসলাম আজাদ। তিনি কোথায় আছেন বলতে পারছে না আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তবে পরিবারের দাবি, গোয়েন্দা (ডিবি) পুলিশ পরিচয়ে রাস্তা থেকে তাঁকে তুলে নেওয়া হয়েছে। শহীদুল চুয়েটে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের চতুর্থ বর্ষের ছাত্র।

শহীদুলের বাবা শাহ আলম নগরের পাহাড়তলী থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছেন। এতে বলা হয়, পাহাড়তলী সরাইপাড়া মৌসুমী আবাসিক এলাকায় পরিবারের সঙ্গে থাকেন শহীদুল। ৩ ডিসেম্বর রাত সাড়ে নয়টার দিকে ডিবি পরিচয়ে আসা কিছু লোক তাঁর ছেলেকে গাড়িতে তুলে নিয়ে যায়। এরপর স্থানীয় থানা ও ডিবি অফিসে যোগাযোগ করেও কোনো খোঁজ পাননি।

শাহ আলম বলেন, তাঁর ছেলে শহীদুল কোনো রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন না। পাঁচ ওয়াক্ত নামাজ পড়তেন। রাষ্ট্রবিরোধী কোনো কার্যকলাপের সঙ্গে জড়িত নন। এরপরও তাঁর ছেলেকে ডিবি পুলিশ পরিচয়ে কেন তুলে নেওয়া হলো বুঝতে পারছেন না। যাঁরা তুলে নিয়ে গেছেন তাঁর ছেলেকে যেন আদালতে হাজির করা হয়। যদি কোনো দোষ করে থাকে বিচার হবে। অন্তত ছেলের সন্ধান চান তিনি।

জানতে চাইলে পাহাড়তলী থানার পরিদর্শক (তদন্ত) রাশেদুল হক গতকাল রোববার বিকেলে প্রথম আলোকে বলেন, বিষয়টি তদন্ত করা হচ্ছে। এখনই কিছু বলা যাচ্ছে না।

একই সঙ্গে র‍্যাব-৭ চট্টগ্রামের সহকারী পরিচালক (গণমাধ্যম) মাহমুদুল হাসান জানান, কে বা কারা তুলে নিয়েছে তাঁরা জানেন না।

শহীদুলের কয়েকজন সহপাঠী জানান, তিনি নিয়মিত নামাজ পড়তেন। ব্যস্ত থাকতেন পড়াশোনায়। কোনো সংগঠনের সঙ্গে জড়িত ছিলেন কি না তাঁদের জানা নেই।

চুয়েট ছাত্রকল্যাণ পরিচালক মো. মশিউল হক প্রথম আলোকে বলেন, ছাত্রটির মা-বাবা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের পর তাঁরা বিষয়টি জানাতে পারেন। কিন্তু থানা-পুলিশ ছাত্রটির কোনো খোঁজ দিতে পারেনি। ছাত্রটিকে খুঁজে বের করা হোক এটিই তাঁদের চাওয়া।