ফ্যানের কারখানায় অগ্নিকাণ্ডে মালিকসহ ৭ জনের বিরুদ্ধে মামলা

অগ্নিকাণ্ডে পুড়ে যাওয়া কারখানার তৃতীয় তলার মেঝে। গতকাল গাজীপুরের রওজা হাইটেকের লাক্সারি ফ্যান কারখানায়।  ছবি: প্রথম আলো
অগ্নিকাণ্ডে পুড়ে যাওয়া কারখানার তৃতীয় তলার মেঝে। গতকাল গাজীপুরের রওজা হাইটেকের লাক্সারি ফ্যান কারখানায়। ছবি: প্রথম আলো

গাজীপুরে ফ্যান কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় সোমবার রাতে জয়দেবপুর থানায় ৭ জনের বিরুদ্ধে একটি মামলা হয়েছে। এতে কারখানার পাঁচজন মালিক ও দুজন শীর্ষ কর্মকর্তাকে আসামি করা হয়েছে।

জয়দেবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাবেদুল ইসলাম জানান, মামলার বাদী হয়েছেন অগ্নিকাণ্ডে প্রাণ হারানো কারখানার শ্রমিক রাশেদুল ইসলামের বাবা কামাল হোসেন। তিনি গাজীপুরের শ্রীপুর উপজেলার মার্তা গ্রামের বাসিন্দা। মামলার আসামি কারখানার মালিকেরা হলেন জাহিদ হাসান ঢালী (৪২), খোরশেদ আলম (৪৩), নাসির (৫২), জহিরুল ইসলাম (৫৫) ও শামীম ঢালী (৩৬)। আসামির তালিকায় আছেন কারখানার মহাব্যবস্থাপক (জিএম) ও উৎপাদন ব্যবস্থাপক (পিএম)। তবে তাঁদের নাম উল্লেখ করতে পারেননি মামলার বাদী।

মামলায় আসামিদের বিরুদ্ধে ১৮৬০ সালের দণ্ডবিধির ৩০৪ (ক)/৩৩৮/৩৪ ধারায় অভিযোগ আনা হয়েছে।

গাজীপুরের অতিরিক্ত পুলিশ সুপার রাসেল শেখ বলেন, মামলার বাদী অগ্নিকাণ্ডে প্রাণ হারানো শ্রমিকদের পরিবারের কেউ। তাই লাশ দাফন পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। লাশ দাফন শেষ হওয়ার পর সোমবার রাতে নিহত এক শ্রমিকের পরিবারের পক্ষ থেকে থানায় মামলা হয়েছে। এখন আসামিদের গ্রেপ্তারে পদক্ষেপ নেবে পুলিশ।