দৌলতদিয়া ঘাটে গাড়ির লম্বা লাইন, শীতে যাত্রীদের দুর্ভোগ

ফেরিস্বল্পতায় রাজবাড়ীর গোয়ালন্দ ঘাটে গাড়ির লম্বা লাইন দেখা দিয়েছে। এতে দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। ছবি: এম রাশেদুল হক
ফেরিস্বল্পতায় রাজবাড়ীর গোয়ালন্দ ঘাটে গাড়ির লম্বা লাইন দেখা দিয়েছে। এতে দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। ছবি: এম রাশেদুল হক

পর্যাপ্ত ফেরি না থাকায় এবং গাড়ির চাপ বেশি থাকায় রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাটে দুই দিন ধরে গাড়ির লম্বা লাইন দেখা যাচ্ছে। বিশেষ করে দুপুরের পর থেকে ঘাটে গাড়ির চাপ বেশি বাড়ছে। এতে দীর্ঘক্ষণ ঘাটে আটকে থাকায় তীব্র শীতের মধ্যে যাত্রী ও চালকদের দুর্ভোগে পড়তে হচ্ছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয় জানায়, প্রতিদিন এই পথে প্রায় ছয় হাজার যানবাহন পারাপার হয়। যাত্রী ও গাড়ি পারাপার নির্বিঘ্ন রাখতে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ১০টি বড় ফেরিসহ ১৮টি ফেরি থাকা দরকার। তবে বর্তমানে ফেরি চালু রয়েছে ১৫টি। একটি বড় ফেরি প্রায় ১০ দিন ধরে মেরামতের জন্য নারায়ণগঞ্জের ডকইয়ার্ডে আছে। আরেকটি বড় ফেরি কয়েক দিন ধরে যান্ত্রিক ত্রুটির কারণে পাটুরিয়ার ভাসমান কারখানা মধুমতিতে রয়েছে। আরেকটি মাঝারি ফেরি বেশ কিছুদিন আগে চাঁদপুর-শরীয়তপুর রুটে নিয়ে যাওয়া হয়েছে। এ কারণে ফেরির সংখ্যা কমে যাওয়ায় ঘাটে গাড়ির চাপ বাড়ছে।

বৃহস্পতিবার দুপুরে ঘাটে গিয়ে দেখা যায়, দৌলতদিয়া ফেরিঘাটের জিরো পয়েন্ট (ছয়টি ঘাটের মাঝামাঝি স্থান) থেকে ঢাকা-খুলনা মহাসড়কের প্রায় তিন কিলোমিটার লম্বা ঢাকাগামী গাড়ির লাইন। ছয়টি ঘাটের মধ্যে চালু থাকা পাঁচটি ঘাটের চারটিতে ফেরি রয়েছে। ফেরিতে ওঠার জন্য গাড়িগুলোর লম্বা লাইন। মেহেরপুরের মুজিবনগর থেকে দুপুর সাড়ে ১২টার দিকে ঘাটে আসা রয়্যাল এক্সপ্রেস বাসের যাত্রী আবদুল বাতেন বলেন, প্রায় দুই ঘণ্টা ধরে তাঁদের বাস লম্বা লাইনে আটকা পড়ে আছে। ঘাটে বসে থাকায় শীতের তীব্রতা বেশি অনুভব হচ্ছে।

যশোর থেকে আসা পণ্যবাহী গাড়ির চালক কামাল হোসেন বলেন, সকাল সাড়ে ১০টার দিকে দৌলতদিয়া ঘাটের কাছে এসে লম্বা লাইনে আটকা পড়েন। অগ্রাধিকার ভিত্তিতে পচনশীল দ্রব্যের গাড়ি এবং যাত্রীবাহী বাস আগে পার করার সুযোগ দেওয়ায় সাধারণ পণ্যের গাড়ি পার হতে সময় বেশি লাগছে। যে কারণে প্রায় চার ঘণ্টায়ও এখনো ফেরির কাছে পৌঁছাতে পারেননি।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া কার্যালয়ের ব্যবস্থাপক আবু আবদুল্লাহ প্রথম আলোকে বলেন, ডিসেম্বর মাসের শেষের দিকে অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি হয়ে গেছে। যে কারণে অনেকেই এখন বেড়াতে যাচ্ছেন। যে কারণে গাড়ির বাড়তি চাপ পড়ছে। ১৮টির মধ্যে ৩টি ফেরি কম থাকায় গাড়ি পারাপারে সময় লাগছে।