অস্ত্র-গুলির উৎস অজানা

নুর মোস্তফা
নুর মোস্তফা

চট্টগ্রামে যুবলীগ নামধারী সন্ত্রাসী নুর মোস্তফা ওরফে টিনুসহ তাঁর সহযোগীকে আসামি করে অস্ত্র মামলায় অভিযোগপত্র দিয়েছে র‍্যাব। সহযোগীর নাম জসীম উদ্দীন। গতকাল বৃহস্পতিবার আদালতে এটি জমা দেওয়া হয়। এই সন্ত্রাসীর কাছ থেকে উদ্ধার অস্ত্র–গুলির উৎস তদন্তে বেরিয়ে আসেনি।

গত ২২ সেপ্টেম্বর রাতে নগরের কাপাসগোলার বাসায় অভিযান চালিয়ে অস্ত্র-গুলিসহ মোস্তফা ও তাঁর সহযোগীকে গ্রেপ্তার করে র‍্যাব। অভিযানে ১টি পিস্তল ও শটগান এবং ৭২টি গুলি উদ্ধার হয়।  এ ঘটনায় র‍্যাব পাঁচলাইশ থানায় অস্ত্র আইনে মামলা করে। মোস্তফার ‘নিয়ন্ত্রণাধীন’এলাকার ফুটপাত, কোচিং সেন্টার, শপিংমল ও টমটম (গাড়ি) থেকে সহযোগীদের মাধ্যমে মাসে ৫০ লাখ টাকা চাঁদা আদায় করা হয়। তাঁর গ্রেপ্তারে চকবাজার, গণি বেকারি ও বাকলিয়া এলাকায় স্বস্তি নেমে আসে।

স্থানীয় বাসিন্দারা জানান, মোস্তফা ও তাঁর সহযোগীর কাছে অস্ত্র থাকার কারণে ভয়ে এলাকার ভুক্তভোগীরা মুখ খুলতেন না। চাঁদাবাজির পাশাপাশি অস্ত্র কেনাবেচা করে থাকেন মোস্তফা।

র‍্যাবের করা অস্ত্র মামলাটি প্রথমে পাঁচলাইশ থানা-পুলিশ, পরে র‍্যাব তদন্ত শুরু করে। মোস্তফা ও তাঁর সহযোগীকে জিজ্ঞাসাবাদ করতে রিমান্ডেও নেওয়া হয়। গতকাল র‍্যাবের দেওয়া তিন পৃষ্ঠার অভিযোগপত্রে মোস্তফা অত্যাধুনিক বিদেশি অস্ত্রগুলো কোথা থেকে পেয়েছেন। তার কোনো তথ্য নেই।

জানতে চাইলে মামলার তদন্ত কর্মকর্তা র‍্যাব-৭ চট্টগ্রামের সহকারী পুলিশ সুপার মাহমুদুল হাসান গতকাল বিকেলে প্রথম আলোকে বলেন, বিচারাধীন বিষয়ে তিনি কোনো মন্তব্য করবেন না।