শীতের সঙ্গে আসছে ঝিরিঝিরি বৃষ্টি

ঠান্ডা কমাতে পোষা কুকুরের গায়ে প্লাস্টিকের বস্তা মুড়িয়ে দেওয়া হচ্ছে। গতকাল বিকেলে  রাজধানীর নাখালপাড়ায়।  ছবি: হাসান রাজা
ঠান্ডা কমাতে পোষা কুকুরের গায়ে প্লাস্টিকের বস্তা মুড়িয়ে দেওয়া হচ্ছে। গতকাল বিকেলে রাজধানীর নাখালপাড়ায়। ছবি: হাসান রাজা

মৃদু শৈত্য প্রবাহের সঙ্গে আসছে ঝিরিঝিরি বৃষ্টি। ২৬ বা ২৭ ডিসম্বর এমন পরিস্থিতি হতে পারে। আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামসুদ্দীন আহমেদ জানান, তখন তাপমাত্রা হেরফের না হলেও শীতের অনুভূতি বেশি থাকবে।

আজ শনিবার সকালে প্রথম আলোকে আবহাওয়াবিদ শামসুদ্দীন বলেন, শীতের মাত্রা ঢাকা ও ময়মনসিংহ অঞ্চলের দিকে বেশি। এ ছাড়া উত্তরাঞ্চলে বাতাস বইছে। বাতাস থাকলে শীতের অনুভূতি বেশি হয়।

ঢাকা ও ময়মনসিংহ অঞ্চলে কুয়াশার কারণে সূর্য আকাশে দেখা যাচ্ছে না। এ কারণে দিনের বেলা সর্বোচ্চ তাপমাত্রা যতটুকু ওঠার কথা, ততটা উঠছে না। সূর্যের জন্য আরও কয়েক দিন অপেক্ষা করতে হবে। ২৬ বা ২৭ ডিসেম্বর পর্যন্ত আবহাওয়া এমনই থাকতে পারে। এ সময়ের মধ্যে হয়তো স্থান ভেদে কোথাও কোথাও সূর্য কিছুক্ষণের জন্য দেখা দেবে। কিন্তু সূর্যের তীব্রতা থাকবে না।

সকাল ১০টায় আবহাওয়া অধিদপ্তর থেকে জানা গেছে, রাজধানী ঢাকায় আজ সকালের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা গতকাল শুক্রবার ছিল ১৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এক দিনের ব্যবধানে রাজধানীর তাপমাত্রা কমেছে ১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

সারা দেশে বেশ কিছু অঞ্চলে তাপমাত্রা সামান্য বেড়েছে। গতকাল চুয়াডাঙ্গা জেলায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮ দশমিক ৪। আজ সেই রেকর্ডে নাম লিখিয়েছে ফরিদপুর জেলা। দক্ষিণ-পশ্চিম অঞ্চলের এই জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।