কয়লা বাড়িতে গৃহকর্মীদের জন্য বিনা মূল্যে খাবার

রাজধানীর কালশী রোডের কাজী অ্যাসপারাগাস ফুড আইল্যান্ডে ২২টি খাবারের দোকান রয়েছে। এগুলোর মধ্যে বিশেষ কারণে ভিন্ন ‘কয়লা বাড়ি’। কয়লা বাড়িতে মেলে ফিশ বারবিকিউ, চিকেন বারবিকিউ, নান, বিফ ও চিকেন কাবাব, হাঁসের ভুনা খিচুড়ি, বিফ ও চিকেন ভুনা খিচুড়ি ইত্যাদি। তবে খাবারের চেয়ে এ খাবারের দোকানের ব্যতিক্রমধর্মী একটি উদ্যোগ বেশি আলোচিত। এই দোকানে ক্রেতার সঙ্গে আসা গৃহকর্মীরা সম্পূর্ণ বিনা মূল্যে খাবার পাবেন।

এ বিষয়ে গতকাল শুক্রবার কথা হলো দোকানের স্বত্বাধিকারী আদদীন সজীবের সঙ্গে। তিনি প্রথম আলোকে বলেন, ‘আমি দেখেছি, রেস্তোরাঁয় গৃহকর্মীদের খাওয়ানো নিয়ে অনেক ক্রেতার মধ্যে বিরোধ থাকে। বেশির ভাগ ক্ষেত্রে দেখা যায়, গৃহকর্মীরা চুপচাপ বসে থাকে—দাঁড়িয়ে থাকে। তাদের কথা অনেকেই ভাবেন না। আমি ভাবতাম, যদি কখনো খাবারের ব্যবসা করি, তাহলে তাদের জন্য কিছু করব। সেই চিন্তা থেকেই আমার এই ছোট্ট উদ্যোগ। গৃহকর্মীরা আমার এখানে বিনা মূল্যে যা ইচ্ছা খেতে পারবে।’

কয়লা বাড়ির কর্মীরা। কালশী, ঢাকা, ২০ ডিসেম্বর। ছবি: আবদুস সালাম
কয়লা বাড়ির কর্মীরা। কালশী, ঢাকা, ২০ ডিসেম্বর। ছবি: আবদুস সালাম

এ মাসের ১৬ ডিসেম্বর যাত্রা শুরু করেছে কয়লা বাড়ি। আদদীন সজীব দিনাজপুরেই স্কুল ও কলেজের পাট শেষ করে ভর্তি হন ঢাকার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে। সাংবাদিকতা ও গণযোগাযোগ বিষয়ে স্নাতক শেষ করে এখন স্নাতকোত্তরে। ছোটবেলা থেকে খেলাধুলা এবং সাস্কৃতিক ও সাংগঠনিক কাজের সঙ্গে যুক্ত।

কয়লা বাড়ির স্বত্বাধিকারী আদদীন সজীব। কালশী, ঢাকা, ২০ ডিসেম্বর। ছবি: আবদুস সালাম
কয়লা বাড়ির স্বত্বাধিকারী আদদীন সজীব। কালশী, ঢাকা, ২০ ডিসেম্বর। ছবি: আবদুস সালাম