উখিয়ায় 'বন্দুকযুদ্ধে' ২ রোহিঙ্গা নিহত

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

কক্সবাজারের উখিয়া সীমান্তে আজ শনিবার দিবাগত রাত সাড়ে তিনটার দিকে বর্ডার গার্ড বাংলাদেশে (বিজিবি) সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে দুই রোহিঙ্গা নিহত হয়েছেন। এই দুজন হলেন মো. ছিদ্দিক (৩০) ও মো. শাহজাহান (৩৬)। তারা উখিয়ার বালুখালী আশ্রয়শিবিরের রোহিঙ্গা।

বিজিবি বলছে, মিয়ানমার থেকে ইয়াবার চালান নিয়ে নাফ নদী অতিক্রম করে বাংলাদেশ ঢোকার সময় উখিয়ার নববিলা সীমান্তে বন্দুকযুদ্ধের এই ঘটনা ঘটেছে। এ সময় বিজিবি ৪০ হাজার ইয়াবা, একটি দেশীয় তৈরি এক নালা বন্দুক ও দুইটি কার্তুজ উদ্ধার করেছে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে কক্সবাজার ৩৪ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আলী হায়দার আজাদ আহমেদ বলেন, ৫ থেকে ৬ জনের রোহিঙ্গা মাদক ব্যবসায়ী মিয়ানমার থেকে ইয়াবার চালান নিয়ে উখিয়া অনুপ্রবেশের তথ্য পায় বিজিবি। এই গোপন খবরের ভিত্তিতে নলবিলা সীমান্তে অবস্থান নেন বিজিবির সদস্যরা। নাফ নদী অতিক্রম করে নৌকাটি বাংলাদেশ সীমান্তে এলে প্রতিরোধ করার চেষ্টা করে বিজিবি। এ সময় মাদক কারবারীরা বিজিবি সদস্যদের লক্ষ্য করে গুলি চালায়। আত্মরক্ষার্থে বিজিবিও পাল্টা গুলি ছুড়ে। এতে ঘটনাস্থলে দুজন রোহিঙ্গা গুলিবিদ্ধ হন।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবুল মনসুর বলেন, আজ ভোরে গুলিবিদ্ধ দুই রোহিঙ্গাকে উদ্ধার করে উখিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক রোহিঙ্গা দুই ব্যক্তিকে মৃত ঘোষণা করেন। দুজনের শরীরে গুলির দাগ আছে। ময়নাতদন্তের জন্য মরদেহ কক্সবাজার সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

উখিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সর জরুরি বিভাগের চিকিৎসক শাহীন হাসান চৌধুরী বলেন, ভোররাতে দুজনকে বিজিবি হাসপাতালে নিয়ে আসে। হাসপাতালে আনার আগেই তাদের মৃত্যু হয়। পরে পুলিশ এসে লাশ দুটি নিয়ে গেছে।

গত বছরের ৪ মে থেকে সারা দেশে মাদকবিরোধী অভিযান শুরু হলে আজ পর্যন্ত বন্দুকযুদ্ধের ঘটনায় কক্সবাজার জেলায় তিনজন নারীসহ ১৯৮ জন নিহত হয়েছেন। এর মধ্যে দুই নারীসহ ৫৪ জন রোহিঙ্গা নাগরিক আছেন।