ঢাকাসহ বেশ কিছু এলাকায় তাপমাত্রা বেড়েছে

শীতে কাবু এক দিনমজুর। গোয়ালচামট এলাকা, ফরিদপুর শহর, ২১ ডিসেম্বর। ছবি: আলীমুজ্জামান
শীতে কাবু এক দিনমজুর। গোয়ালচামট এলাকা, ফরিদপুর শহর, ২১ ডিসেম্বর। ছবি: আলীমুজ্জামান

ঢাকাসহ দেশের কোনো কোনো অঞ্চলে আজ রোববার তাপমাত্রা কিছুটা বেড়েছে। আজ আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ ও বরিশালে তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। তবে রাজশাহী, রংপুরে তাপমাত্রা আরও কমেছে। আর চট্টগ্রাম ও খুলনায় তাপমাত্রা অপরিবর্তিত রয়েছে। আজ দেশে সর্বনিম্ন তাপমাত্রা যশোরে ৯ ডিগ্রি সেলসিয়াস।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, রাজশাহী, পাবনা, যশোর, তেঁতুলিয়া ও চুয়াডাঙ্গার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

আবহাওয়া অধিদপ্তরের উপপরিচালক কাওসার পারভীন আজ সকালে প্রথম আলোকে বলেন, গতকালের তুলনায় আজ দেশের কোথাও কোথাও তাপমাত্রা বেড়েছে। কোথাও কমেছে। আবার কোথাও অপরিবর্তিত রয়েছে। ঢাকাসহ বেশ কিছু এলাকায় আজ তাপমাত্রা বেড়েছে। এ অবস্থা কাল-পরশু পর্যন্ত থাকতে পারে। এ সময়ে কুয়াশা কমে যাবে। তিনি বলেন, ২৫-২৬ ডিসেম্বর বৃষ্টি হতে পারে। বৃষ্টির কারণে ওই সময়ে আকাশ পরিষ্কার থাকবে। সূর্যের দেখা পাওয়া যাবে। ফলে দিনে তাপমাত্রা বাড়বে। তবে রাতে তাপমাত্রা কমে শীত অনুভূত হবে।

আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে আজ সকাল নয়টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকায় আজ তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াস। গতকাল ঢাকায় তাপমাত্রা ছিল ১২.২ ডিগ্রি সেলসিয়াস। ময়মনসিংহে ১৩.৭, গতকাল ছিল ১২.৫ ডিগ্রি সেলসিয়াস। সিলেটে তাপমাত্রা ১৩.৫ থেকে বেড়ে আজ ১৪.৫ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। বরিশালে ১০.৪ থেকে বেড়ে আজ হয়েছে ১২.৫ ডিগ্রি সেলসিয়াস। চট্টগ্রাম ও খুলনায় তাপমাত্রা অপরিবর্তিত রয়েছে। গতকালের মতো চট্টগ্রামে তাপমাত্রা ১৩.৩ এবং খুলনায় ১২ ডিগ্রি সেলসিয়াস।

তবে রাজশাহী ও রংপুরে তাপমাত্রা আরও কমেছে। গতকাল রাজশাহীতে তাপমাত্রা ছিল ১১.৯ ডিগ্রি সেলসিয়াস। আজ সেখানে তাপমাত্রা ৯.৫ ডিগ্রি সেলসিয়াস। আর রংপুরে তাপমাত্রা ১২ থেকে কমে আজ ১১.৮ ডিগ্রি সেলসিয়াস হয়েছে।

আজ আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়েছে, সারা দেশে রাত এবং দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।