স্বাস্থ্য খাতের কেনাকাটায় সিন্ডিকেট গড়ে উঠেছে: সাবের হোসেন

সাবের হোসেন চৌধুরী। ফাইল ছবি
সাবের হোসেন চৌধুরী। ফাইল ছবি

যন্ত্রপাতিসহ স্বাস্থ্য খাতের বিভিন্ন কেনাকাটায় এক ধরনের সিন্ডিকেট গড়ে উঠেছে এবং এর ফলে দুর্নীতি হচ্ছে বলে মন্তব্য করেছেন পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য সাবের হোসেন চৌধুরী। জাতীয় সংসদ ভবনে আজ রোববার অনুষ্ঠিত কমিটির বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

বৈঠকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে চলমান প্রকল্পগুলো নিয়ে আলোচনা হয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সব প্রকল্প যথাযথভাবে বাস্তবায়ন হচ্ছে কি না, একটি উপকমিটি তা তদন্ত করবে বলেও সভায় সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠক শেষে সাবের হোসেন চৌধুরী প্রথম আলোকে বলেন, পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি মনে করছে, স্বাস্থ্য খাতে একটি সিন্ডিকেট কাজ করছে। তারা প্রথমে যন্ত্রপাতি সরবরাহ করে। এক বছর ভালো চলে, দ্বিতীয় বছর থেকে সমস্যা দেখা দেয়। তখন বাধ্য হয়ে তাদের কাছ থেকেই উচ্চমূল্যে আবার যন্ত্র কিনতে হয়। কমিটির অন্য সদস্যরাও এ বিষয়ে তাঁদের অভিজ্ঞতার কথা বলেছেন। এটা কীভাবে ভাঙা যায় সে বিষয়ে পদক্ষেপ নিতে হবে। প্রয়োজনে সরকারি ক্রয় নীতিমালায় পরিবর্তন আনতে হবে।

সাবের হোসেন চৌধুরী আরও বলেন, বৈঠকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি জানিয়েছেন, একটি মেডিকেল কলেজে একটি টেলিভিশনের দাম দেখানো হয়েছে ৪৮ লাখ টাকা। ৩০০ টাকার জিনিস কেনা হয়েছে ৮৪ হাজার টাকায়। দুদক এসব বিষয় তদন্ত করছে। কমিটি সোশ্যাল অডিট করার কথা বলেছে। কত টাকা বরাদ্দ দেওয়া হয়েছে, কত খরচ হয়েছে তা দেখা হয়। কিন্তু এসব কতটুকু কাজে আসল, তৃণমূলে প্রভাব কী- তা বোঝা যাবে সোশ্যাল অডিট করলে।

কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে কমিটির সদস্য পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, সাবের হোসেন চৌধুরী, হাফিজ আহমদ মজুমদার, বীরেন শিকদার, মনজুর হোসেন, রওশন আরা মান্নান ও আবিদা আনজুম বৈঠকে অংশ নেন।