কাদের কি নিজের বিচার নিজে করবেন: ড. কামাল

ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ড. কামাল হোসেন। ছবি: প্রথম আলো
ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ড. কামাল হোসেন। ছবি: প্রথম আলো

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহসভাপতি (ভিপি) নুরুল হকের ওপর হামলার ঘটনায় বিচার করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ প্রসঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন প্রশ্ন তুলেছেন, ওবায়দুল কাদের নিজের বিচার নিজে শুরু করবেন নাকি।

আজ সোমবার দুপুরে রাজধানীর মতিঝিলে ড. কামাল হোসেনের চেম্বারে ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

গতকাল দুপুরে ভিপি নুরুল হককে তাঁর কক্ষে ঢুকে আলো নিভিয়ে পেটান মুক্তিযুদ্ধ মঞ্চের নেতা-কর্মীরা। এই মঞ্চের অনেকেই ছাত্রলীগের নেতা-কর্মী। এ সময় নুরুলের সঙ্গে থাকা বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের অন্তত ৩০ জনকে বেধড়ক মারধর করা হয়। তাঁদের মধ্যে গতকাল রাত পর্যন্ত ১৪ জন হাসপাতালে ভর্তি ছিলেন।

এ বিষয়ে সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ঘটনার সঙ্গে যারা জড়িত তাদের বিচার করা হবে। ঐক্যফ্রন্ট বিচারের আশা করে কিনা এ বিষয়ে জানতে চাইলে কামাল হোসেন বলেন, ‘উনি (কাদের) কি নিজের বিচার শুরু করবেন নাকি? নিজেকে আসামি ঘোষণা করে বিচার করলে একটা কথা হবে।’

গতকালের হামলার ঘটনায় জাতীয় ঐক্যফ্রন্ট নিন্দা জানিয়ে বিচার দাবি করেছে। কামাল হোসেন বলেন, ‘এরা মারা যেত পারত। এখনো মারা যেতে পারে। গুরুতর আহত হয়ে চিকিৎসাধীন। আমরা এর তীব্র নিন্দা জানাই। বছর শেষে একদলীয়, এক ব্যক্তির শাসনকে কেন্দ্র করে পূর্ণ ক্ষমতা নিয়ে এগুলো করা অকল্পনীয়। কিন্তু করে যাচ্ছে। সংবিধানের ওপর আক্রমণ হচ্ছে। যেখানে গণতন্ত্র সংবিধানের প্রতিশ্রুতি। আজকে কি গণতন্ত্র আছে? এই প্রশ্ন আমরা রাখছি।’

কামাল হোসেন বলেন, পেশি শক্তির অপব্যবহার করে ছাত্রসমাজের ওপর, নির্বাচিত নেতাদের ওপর এগুলো করা যায়, নজিরবিহীন জিনিস ঘটতে শুরু করেছে। এ বছর জঘন্যভাবে শেষ হচ্ছে। নতুন বছরে আমাদের বৃহত্তর ঐক্যকে সুসংগত করে মানুষকে বাঁচানোর জন্য যা করার করব।’ ঐক্যফ্রন্ট তাঁদের আন্দোলন অব্যাহত রাখবে বলে জানান কামাল হোসেন। এ ছাড়া বর্তমান সরকারকে বিনা ভোটে ঘোষিত বলেও উল্লেখ করেন।

জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেন, ছাত্রলীগের নতুন কমিটি হওয়ার পর বুয়েটের আবরার ফাহাদাকে হত্যা করা হয়। এবার আওয়ামী লীগের নতুন কমিটি হওয়ার পর ডাকসুর ভিপির ওপর হত্যার উদ্দেশ্যে হামলা করা হয়েছে।এটা আওয়ামী লীগের চরিত্র।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের এক বছর হওয়াকে কেন্দ্র করে ৩০ ডিসেম্বরে কর্মসূচির বিষয়ে রব জানান, পরবর্তীতে বৈঠক করে তাঁরা সিদ্ধান্ত নেবেন।

কামাল হোসেনের সভাপতিত্বে স্টিয়ারিং কমিটির বৈঠকে আরও উপস্থিত ছিলেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান, গণফোরামের নির্বাহী সভাপতি আবু সাইয়িদ, সভাপতিমণ্ডলীর সদস্য মোহসীন রশিদ, গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, ঐক্যফ্রন্টের দপ্তর সম্পাদক জাহাঙ্গীর আলম।