নতুন আরও ২ সরকারি বিশ্ববিদ্যালয়

আজ সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: বাসস
আজ সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: বাসস

দেশে নতুন করে আরও দুটি সরকারি বিশ্ববিদ্যালয় হচ্ছে। এর মধ্যে চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হবে চাঁদপুরে। আর হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় হবে হবিগঞ্জে। আজ সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে প্রস্তাবিত দুটি বিশ্ববিদ্যালয় আইনের খসড়া চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। এর আগে দুটি আইনের খসড়া নীতিগত অনুমোদন দিয়েছিল মন্ত্রিসভা। তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আজকের বৈঠকটি অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজকের সভায় সভাপতিত্ব করে।

দেশে এখন এ দুটি ছাড়া ৪৬টি সরকারি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চলছে।

আজ মন্ত্রিসভার বৈঠকের পর সচিবালয়ে সংবাদ সম্মেলন করে মন্ত্রিসভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইনের খসড়াটি গত বছরের ৮ ফেব্রুয়ারি আন্তমন্ত্রণালয়র সভায় চূড়ান্ত করা হয়েছিল। আর হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইনটির খসড়া ২০১৬ সালের ৩ নভেম্বর আন্তমন্ত্রণালয় সভায় চূড়ান্ত করা হয়েছিল। তবে গত ১ এপ্রিল মন্ত্রিসভার বৈঠকে এই আইনের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছিল। আজকের সভায় দুটি বিশ্ববিদ্যালয় আইনের খসড়া চূড়ান্তভাবে অনুমোদন দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, ছাড়া আজকের সভায় বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড আইনের খসড়া নীতিগত অনুমোদন দেওয়া হয়। মূলত সামরিক শাসন চলাকালীন করা আইনটি এখন বাংলায় নতুন করে যুগোপযোগী করা হচ্ছে।
আজকের সভায় যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় বাংলাদেশের একটি নতুন কনস্যুলেট জেনারেল স্থাপনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।