পদ্মায় ট্রলার ডুবি: নিখোঁজ আরও এক শ্রমিকের লাশ উদ্ধার

ফাইল ছবি
ফাইল ছবি

রাজবাড়ীর গোয়ালন্দে পদ্মা নদীতে পাথর বোঝাই ট্রলার ডুবির ঘটনায় নিখোঁজ আরও এক শ্রমিকের লাশ উদ্ধার করেছে। আজ সোমবার দুপুরের দিকে দুর্ঘটনাস্থলের বালুর নিচ থেকে স্থানীয়রা লাশটি উদ্ধার করে। এখনো এক শ্রমিক নিখোঁজ রয়েছে।

গত শুক্রবার সকালে পাবনার কাজিরহাট থেকে পাথর বোঝাই করে রাজবাড়ীর গোদার বাজারে আসছিল ট্রলারটি। পথে গোয়ালন্দের দেবগ্রাম ইউনিয়নের কাওয়ালজানি এলাকায় ট্রলারটি মট মট শব্দ করে মাঝ বরাবর দ্বি-খণ্ডিত হয়ে তলিয়ে যায়। এ সময় ট্রলাররে ১০জন ছিলেন। মাঝিসহ পাঁচজন সাঁতরে তীরে উঠলেও বাকিরা ডুবে যান। জেলেরা শাহানুর নামের একজনকে টেনে তুলতে সক্ষম হন। নিখোঁজ থাকেন চারজন। তাঁদের মধ্যে গতকাল রোববার দুজনের লাশ উদ্ধার হয়।

আজ উদ্ধার হওয়া শ্রমিকের নাম ফারুক প্রামাণিক (৩০)। তিনি সিরাজগঞ্জের শাহাজাদপুর উপজেলার রুপবাটি ইউনিয়নের সোনতোষা গ্রামের আলতাফ প্রামাণিকের ছেলে। গতকাল একই গ্রামের শাহজাহান শেখের ছেলে নুরুজ্জামান শেখ (৩০) ও আবুল শেখের ছেলে আব্দুল শেখ (৩০) এর লাশ উদ্ধার করে ডুবুরি দল। নুরুজ্জামান ও আব্দুল শেখ চাচাতো ভাই। এখনো নিখোঁজ রয়েছেন একই গ্রামের আমজাদ শেখের ছেলে আলামিন শেখ (৩৫)।

গোয়ালন্দ ঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আব্দুল্লাহ আল তায়াবীর জানান, আজ দুপুর সাড়ে ১২টার দিকে নিখোঁজ শ্রমিকদের আত্মীয়স্বজন ও স্থানীয় লোকজন খোঁজ করতে থাকেন। দুর্ঘটনাস্থলে পানির তলদেশে ডুব দিয়ে খোঁজ করার সময় বালুতে চাপা পড়া মানুষের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়। সেখান থেকে একজনের লাশ উদ্ধারের পর শ্রমিক ফারুক প্রামাণিকের লাশ হিসেবে পরিবারের লোকজন শনাক্ত করেন। লাশ উদ্ধারের পর সুরতহাল শেষে ময়নাতদন্তের জন্য রাজবাড়ী সদর হাসপাতালে ময়নাতদন্তের জন্য পাঠানো হচ্ছে।

এদিকে মানুষের কোনো অস্তিত্ব না পাওয়ায় গতকাল সন্ধ্যায় নৌবাহিনী ও ফায়ার সার্ভিসের ডুবুরি দল উদ্ধার অভিযান বন্ধ ঘোষণা করে।

গোয়ালন্দ ফায়ার সার্ভিস স্টেশনের স্টেশন অফিসার আব্দুর রহমান বলেন, রোববার সন্ধ্যা পর্যন্ত ফায়ার সার্ভিসের পাশাপাশি নৌবাহিনীর খুলনা থেকে আসা দল অভিযান চালায়। দুর্ঘটনার শিকার পাথরবোঝাই ট্রলারের খোঁজ খবর নিয়ে মানুষের অস্তিত্ব পাওয়া যায়নি। বিষয়টি নিশ্চিত হওয়ার পর জেলা প্রশাসকের অনুমতি নিয়ে গতকাল সন্ধ্যা থেকে অভিযান বন্ধ করা হয়েছে। তবে কোথাও কোনো মানুষের বা লাশের সন্ধান পাওয়া যায় সে ক্ষেত্রে খবর পাওয়া মাত্র ফায়ার সার্ভিসের দল উপস্থিত হবে।