বিএনপি আমলে ভারতে যাওয়াদের ফেরত নেওয়া হবে: কাদের

ওবায়দুল কাদের। ফাইল ছবি
ওবায়দুল কাদের। ফাইল ছবি

বিএনপি–জামায়াত জোট সরকারের আমলে নির্যাতনের শিকার হয়ে কোনো সংখ্যালঘু ভারতে পালিয়ে গিয়ে থাকলে তাদের ফেরত নেওয়া হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। 

গতকাল সোমবার সচিবালয়ে নিজ দপ্তরে সমসাময়িক বিষয় নিয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভী সম্প্রতি বলেছেন, যদি প্রমাণিত হয় যে বাংলাদেশ থেকে কোনো সময় লোক গেছে, তাদের ফেরত আনা হবে। এ বিষয়ে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, বিএনপি আমলে যা ঘটেছে, তাতে ধর্মীয় সংখ্যালঘুদের ভারতে চলে যাওয়াটা খুব স্বাভাবিক। তখন আওয়ামী লীগ বিরোধী দলে ছিল। সংখ্যালঘুদের প্রতি সহানুভূতিশীল ছিল তাঁর দল। সে সময় অনেক জায়গায় লঙ্গরখানা করেছেন তাঁরা। ঢাকাতেও অনেককে আশ্রয় দেওয়ার চেষ্টা করেছেন। তখন ভয়ভীতির কারণে অনেকে চলে যেতে পারে। তারা ফিরে আসতে চাইলে আনা হবে কি না এমন প্রশ্নে সরকারের গুরুত্বপূর্ণ এই মন্ত্রী বলেন, ‘তারা আসতে চাইলে আমরা ফিরিয়ে নেব।’

ওবায়দুল কাদের আরও বলেন, এখন শেখ হাসিনা সরকারের আমলে সংখ্যালঘু নির্যাতনের ঘটনা ঘটেনি। বিচ্ছিন্ন-বিক্ষিপ্তভাবে অঞ্চলভিত্তিক দু–চার জায়গায় কিছু ঘটনা ঘটেছে। তা কারও দেশ থেকে ভারতে পালিয়ে যাওয়ার মতো বিষয় নয়।