ছেলেরা স্ত্রীর চেয়ে বন্ধুকে সমস্যার কথা বেশি বলেন

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

ছেলেরা জীবনের বিভিন্ন বিষয় বা উদ্বেগ-উৎকণ্ঠার কথা স্ত্রীর সঙ্গে বলতে স্বাচ্ছন্দ্য বোধ করেন না। বিবাহিত ছেলেরা নিজেদের সমস্যা নিয়ে বন্ধুদের সঙ্গে বেশি কথা বলেন। আর মেয়েরা সমস্যা নিয়ে সবচেয়ে বেশি আলোচনা করেন মায়ের সঙ্গে, এরপরই রয়েছে স্বামী।

প্রথম আলোর তারুণ্য জরিপ ২০১৯ অনুযায়ী, নিজের সমস্যা নিয়ে আলোচনার ক্ষেত্রে ৫৮ দশমিক ১ শতাংশ তরুণ বন্ধুদের ওপর আস্থা রাখেন। এর বিপরীতে ৪৪ দশমিক ৫ শতাংশ মেয়ে স্বামীর ওপর আস্থা রাখেন।

জরিপে ১৫ থেকে ২৯ বছর বয়সী ১ হাজার ২০০ জন অংশ নেন। এর অর্ধেক ছেলে, অর্ধেক মেয়ে। অংশগ্রহণকারী ছেলেদের এক–চতুর্থাংশ এবং মেয়েদের তিন–চতুর্থাংশ বিবাহিত। 

ছেলেরা বন্ধুর পর মায়ের সঙ্গে সমস্যাদি নিয়ে বেশি আলোচনা করেন। এর হার ৫২ দশমিক ১ শতাংশ। বাবার সঙ্গে আলোচনায় স্বাচ্ছন্দ্যবোধ করেন ৩২ দশমিক ৮ শতাংশ। স্ত্রীর সঙ্গে সমস্যা নিয়ে আলোচনা করেন মাত্র ৬ দশমিক ৯ শতাংশ।

অন্যদিকে, নিজেদের জীবনের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার ক্ষেত্রে মেয়েদের বিষয় খানিকটা ভিন্ন। মেয়েরা সমস্যা নিয়ে
সবচেয়ে বেশি আলোচনা করেন মায়ের সঙ্গে। এর হার ৫০ দশমিক ৮ শতাংশ। এরপরই স্বামীর স্থান। ৪৪ দশমিক ৫ শতাংশ মেয়ে তাঁদের সমস্যাদি নিয়ে স্বামীর সঙ্গে আলোচনা করেন। তৃতীয় স্থানে আছেন বোন (২৮ দশমিক ২ শতাংশ)। এরপরে আছেন বন্ধুরা (১৯ দশমিক ৫ শতাংশ)। আর বাবার সঙ্গে সমস্যা নিয়ে আলোচনা করেন ১৮ দশমিক ৩ শতাংশ। ভাইয়ের সঙ্গে ১০ দশমিক ৩ শতাংশ।